মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

করপোরেট সংস্থাকে ব্যাঙ্ক খোলার অনুমতির পরামর্শকে ‘ব্যাড আইডিয়া’ বললেন রাজন



নয়াদিল্লি, ২৪ নভেম্বরঃ সোমবার আরবিআইয়ের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন এবং ডেপুটি গর্ভনর বিরল আচার্য ব্যাঙ্কিং সেক্টরে পরিবর্তনের প্রস্তাব আরবিআইয়ের ইন্টারন্যাল ব্যাঙ্কিং গ্র‍ুপ বা আইডব্লুজি দিয়েছে তার তীব্র সমালোচনা করেন। এই প্রস্তাবকে ‘ব্যাড আইডিয়া’ বলে অভিহিত করেন রঘুরাম রাজন। 


সোমবার ‘লিঙ্কডইন’-এ প্রকাশিত এক নোটে গর্ভনর বলেন, কর্পোরেট সংস্থার হাতে ব্যাঙ্কিং সেক্টরকে তুলে দিলে ভারতে জাতীয় অর্থনীতিতে এর খ‍ুব একটা ইতিবাচক প্রভাব পড়বে না। বরং কর্পোরেট সংস্থাগুলি আরও বেশি অর্থনৈতিক এবং রাজনৈতিক শক্তি সঞ্চয় করবে। বর্তমানে রাজন শিকাগো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। আচার্য স্টার্ন স্কুলের অধ্যাপক।


উনি বলেন, আইডব্ল‍ুজি-এর কিছু কিছু প্রস্তাব গ্রহণযোগ্য। কিন্তু ভারত সদ্য আইএল অ্যান্ড এফএস ব্যাঙ্ক এবং ইয়েস ব্যাঙ্কের ব্যর্থতা থেকে শিক্ষা নেওয়ার চেষ্টা চালাচ্ছে। এই মুহূর্তে আইডব্ল‍ুজির এইধরনের প্রস্তাব ঠাণ্ডা বস্তায় বন্ধ করে রাূাই বাঞ্ছনীয়। 


রাজনের প্রশ্ন, এই ধারাবাহিকতায় পরিবর্তনের কারণ কি। এমন কী ঘটে গিয়েছে যার জন্য আধিকারিকরা হঠাৎই ব্যাঙ্কিংক্ষেত্রে পরিবর্তন আনতে চলেছেন। তিনি বলেন, শুধু আইন প্রয়োগ করে নিয়ন্ত্রণ ও তদারকি জোরদার করা তাহলেই এনপিএর সমস্যা হবে না।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only