মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

অন্ধকারেও সবুজ আলোর বিচ্ছুরণ, এমনই প্রজাতির মাশরুম মিলল মেঘালয়ে

 


মেঘালয়, ২৪ নভেম্বরঃ এক বিশেষ প্রজাতির মাশরুম পাওয়া গেছে মেঘালয়ে। এই মাশরুমের বিশেষত্ব হল এগুলি উজ্জ্বল সবুজ আলোর বিচ্ছুরণ ঘটাচ্ছে। সোশ্যাল মিডিয়ার ইউজার্সরা একে রহস্যময় মাশরুম বলে ট্যাগ করছে। আসলে এই প্রজাতির মাশরুমের নাম রবিডোমাইসেস ফিলাস্টাচাইডাস। উত্তর-পূর্বে মাশরুম নিয়ে একটি প্রকল্প তৈরি করা হয়েছে, তাতে অন্তত ৬০০ প্রজাতির মাশরুমের নাম এসেছে।


আগস্টে প্রথম আলো বিচ্ছুরণকারী এই মাশরুম মেঘালয়ের খাসি পাহাড়ে একটি ঝরণার পাশে আবিষ্কৃত হয়। এরপর পশ্চিম জয়ন্তিয়া পাহাড়ে দেখা যায় এই মাশরুম। স্থানীয় ভাষায় একে বায়োলুমিনসেন্ট বলা হয়। মাশরুম বিশেষজ্ঞদের মতে, বিশ্বে বায়োলুমিনসেন্ট মাশরুম ৯৭ প্রজাতিতে পাওয়া যায়। চাইনিজ অ্যাকাডেমি অফ সাইনন্টিস্ট সামান্থা করুনার্থনা জানান, কিছু পশু, গাছ, ব্যাকটেরিয়া এবং মাশরুম এই ধরনের আলোর বিচ্ছুরণ ঘটাতে সমর্থ। 


সাধারণত এই ধরনের জীব সমুদ্রে পাওয়া যায়। কিন্তু কিছু কিছু স্থলভাগেও মেলে। আসলে এইধরণের জীব কতটা আলো বিচ্ছুরণ করবে তা নির্ভর করে এই জীবের শরীরে কেমিক্যালের মাত্রার ওপর। সম্প্রতি মাশরুমে বিশেষ ধরণের এনজাইম লুসিফেরেজ পাওয়া যাচ্ছে। এই এনজাইম অক্সিজেন থেকে সবুজ রং তৈরি করে। এই বিশেষ মাশরুমে অতিরিক্ত শক্তির কারণে এর শরীর থেকে সবুজ আলো নির্গত হয়।  

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only