বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

মাধ্যমিক- উচ্চ মাধ্যমিক- মাদ্রাসার সিলেবাসে ৩০-৩৫ শতাংশ কাটছাঁট



পুবের কলম প্রতিবেদকঃ সিলেবাস কাটছাঁটে ইতিমধ্যেই সায় দিয়েছে রাজ্য স্কুল সিলেবাস কমিটি। সেই প্রস্তাব মেনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পরীক্ষায় সিলেবাস কাটছাঁট করা হবে বলে জানিয়েছে রাজ্য সিলেবাস কমিটি। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সিলেবাসে ৩০ থেকে ৩৫ শতাংশ কাটছাঁটের ব্যবস্থা করা হবে। বুধবার এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শিক্ষামন্ত্রী এ দিন বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সিলেবাস কমিটির প্রস্তাব মেনে ৩০ থেকে ৩৫ শতাংশ কমানো হবে। 


 এ দিকে মাদ্রাসা বোর্ডের সভাপতি ডা. আবু তাহের কমরুদ্দিন জানান, সিলেবাস কাটছাঁট করার জন্য ইতিমধ্যে রাজ্য সংখ্যালঘু দফতরে প্রস্তাব জমা দেওয়া হয়েছে। ৩০ থেকে ৩৫ শতাংশ কমানোর বিষয়েও আলোচনা হয়েছে। কয়েক দিনের মধ্যেই কোন কোন অধ্যায় বাদ দেওয়া হবে সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। 


 কোন কোন বিষয়ে কমানো হচ্ছে তা মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়ে দেবে। করোনা পরিস্থিতির কারণে স্কুল কলেজ বন্ধ। অভিভাবকদের মধ্যে সিলেবাস কমানোর প্রস্তাব আসছিল। পড়‍ুয়া ও অভিভাবকদের কথা মাথা রেখে সিলেবাস কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্কুল কী ভাবে খোলা যায়, সেই বিষয়ে খেজখবর নেওয়া হচ্ছে। শিক্ষামন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বেঞ্চ টেবিলে ধুলো জমেছে। যে কারণে রক্ষণাবেক্ষণের দিকে নজর দেওয়া হয়েছে। এর আগে ইঙ্গিত দেওয়া হয়েছিল আগামী ডিসেম্বর মাসে স্কুল খ‍ুলতে পারে। 


তবে এ ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত ঘোষণা করেনি রাজ্য সরকার। এই বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, স্কুল খোলার আগে সব দিক খতিয়ে দেখবো আমরা। কোভিড বিধি নিয়ে রাজ্য সরকার যে সিদ্ধান্ত গ্রহণ করবে, তা মেনে চলতে হবে। কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে শিক্ষামন্ত্রী এ দিন জানিয়েছেন, ডিসেম্বর মাসে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ঘোষণা করা হয়েছিল। আগে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক হবে। সেইসঙ্গে ম‍ুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্মতি নিয়েই স্কুল ও কলেজ বিশ্ববিদ্যালয় খোলা হবে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only