বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০

কাজী নজরুল ইসলামকে নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘সাম্যবাদী’

 


নিজস্ব সংবাদদাতা: উপমহাদেশের সাম্যবাদের প্রাণপুরুষ ও বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে "দ্য গ্লোবাল টিভি"র অনলাইনে নিয়মিত আয়োজন "সাম্যবাদী" অনুষ্ঠান গত বুধবার (৩ নভেম্বর ২০২০) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক এ টিভির আয়োজনে তিন দেশের অংশগ্রহনে বিশেষ এ অনুষ্ঠানের সহযোগিতায় ছিল ভারতের উদার আকাশ প্রকাশন ও উদার আকাশ পত্রিকা। লন্ডন থেকে প্রচারিত প্রথম পর্বের এ অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কবি ও উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ।


বছরব্যাপী নিয়মিত আয়োজন 'সাম্যবাদী'। দেড় ঘন্টা ব্যাপী চলা উদ্বোধনী পর্বে দ্য গ্লোবাল টিভির পরিচালক বিলেতের পরিচিত মুখ সংবাদ পাঠক ও আবৃত্তিকার নাজমুল হোসাইনের ঘোষণার মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানের প্রথম পরিবেশনা ছিল পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিল্পী পলাশ চৌধুরীর কণ্ঠে ‘খেলিছ এ বিশ্ব লয়ে বিরাট শিশু আনমনে’।


কবির স্মরণে অধ্যাপিকা ড. মীরাতুন নাহার এবং অধ্যাপক ড. শেখ মকবুল ইসলাম কবির সাম্যবাদের বিভিন্ন দিক তুলে ধরে মনোজ্ঞ আলোচনা করেন। কবির অনেক না জানা কথা নিয়ে নজরুল গবেষক বিজ্ঞ এ দুই  আলোচকদের আলোচনা এদিনের বড় পাওয়া, যেখানে অনলাইন সংস্কৃতির এই সময়ে কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে অনুষ্ঠানের সংখ্যা খুব বেশি হয় না।  


অনুষ্ঠানে আবৃত্তি করেছেন এই সময়ের আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আবৃত্তি শিল্পী ড. পিনাকী চট্টোপাধ্যায়। বেশ কয়েকটি কবিতার হৃদয় ছোঁয়া আবৃত্তি করে এই দিনের অনুষ্ঠানকে অন্য মাত্রায় পৌঁছে দেন তিনি। সাম্যবাদী কবিতাটিও নিবেদন করেন ড. পিনাকী। বাংলাদেশ থেকে অনুষ্ঠানে শিশু শিল্পী সাইরা আনজুম শিহার অনবদ্য সঙ্গীত পরিবেশনা মুগ্ধ করে সকলকে।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only