সোমবার, ১৬ নভেম্বর, ২০২০

কাপ্পানের গ্রেফতারিতে সরকারকে সুপ্রিম নোটিশ



নয়াদিল্লি, ১৬ নভেম্বরঃ সুপ্রিমকোর্ট সোমবার উত্তরপ্রদেশ সরকার এবং পুলিশকে নোটিশ জারি করে কেরলের ইউনিয়ন অফ ওয়ার্কিং জার্নালিস্টের কাপ্পান সিদ্দিকীর গ্রেফতারিকে চ্যালেঞ্জ জানিয়ে করা আবেদনের জবাব তলব করেছে। উল্লেখ্য,  গত মাসে কেরলের এই সাংবাদিককে মথুরা পুলিশ হাথরস গণধর্ষণের খবর করতে গেলে গ্রেফতার করে। শুক্রবার ভারতের প্রধান বিচারপতির (সিজেআই) নেতৃত্বে তিন বিচারকের বেঞ্চ এই মামলা শুনানি পোস্ট করে। 


ইউনিয়নের পক্ষ থেকে নামজাদা আইনজীবী কপিল সিব্বল এই সাংবাদিকের অন্তবর্তী জামিনের আবেদন করেন কারণ, কাপ্পান ৪ অক্টোবর থেকে জেলে রয়েছেন। বেঞ্চ জানায়, তাঁরা রাজ্য সরকারের শুনানী পর্বের পর এই মামলা এলাহাবাদ হাইকোর্টে প্রেরণের নির্দেশ দিতে পারেন। এই আইনজীবী বেঞ্চের বিচারপতি এএস বোপান্না এবং বি সুব্রহ্মনিয়ন বলেন, ‘আমরা ৩২ অনুচ্ছেদে (মৌলিক অধিকার লঙ্ঘন) আবেদনের অবমাননা হচ্ছে কিনা সেটাই পর্যালোচনার চেষ্টা করছি। 


সিব্বল বলেন, এটি একটি সাংবাদিকের মৌলিক অধিকার রক্ষার প্রশ্ন যা এর আগেও দেখা গিয়েছে। কাপ্পানের বিরুদ্ধে নিষিদ্ধ সংগঠন পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই)-এর সঙ্গে যুক্ত থাকা এবং বেআইনি কার্যকলাপের অভিযোগে ইউএপিএ আইনে গ্রেফতার করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only