বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

রাষ্ট্রপতি শাসন জারি করে কোন জনপ্রিয় সরকারকে ফেলে দেওয়া যায় না: স্বপন দাশগুপ্ত

 



দেবশ্রী মজুমদার, বোলপুর, ২৬ নভেম্বর: রাষ্ট্রপতি শাসন জারি করে কোন জনপ্রিয় সরকারকে ফেলে দেওয়া যায় না, বলে মন্তব্য করলেন স্বপন দাশগুপ্ত। বোলপুরে শ্যামবাটি লাগোয়া এক আদিবাসী গ্রামে  সংবিধান দিবস কর্মসূচি নিয়ে আসেন রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত। ১৯৪৯ সালের ২৬ নভেম্বর গণপরিষদ সংবিধান রচনা শুরু করে। তাই এদিনটি দেশের সর্বত্র মর্যাদা সহকারে পালিত হয়। 

 সেই প্রেক্ষিতে শান্তি নিকেতনে আসেন স্বপনবাবু।  প্রাই বঙ্গ রাজনীতিতে রাষ্ট্রপতি শাসন জারি করার আবেদন শোনা যায় রাজ্যে ডান পন্থী বিরোধীদের মুখে। সেই প্রসঙ্গে  সাংবাদিকদের প্রশ্নের এক জবাবে এদিন স্বপন বাবু বলেন, রাষ্ট্রপতি শাসন জারি করে কোন জনপ্রিয় সরকারকে ফেলে দেওয়া যায় না। বিশেষ করে যাদের সংখ্যাগরিষ্ঠতা আছে। অর্থাৎ রাজ্যের জনপ্রিয় সরকারকে ফেলতে গেলে গণতান্ত্রিক পথেই নির্বাচনের মাধ্যমেই যেতে হবে বলে মনে করেন তিনি। তা না হলে ভুগতে হবে কেন্দ্রকে। যেটা অতীতেও ঘটেছে। 

অন্যদিকে, রাজনীতিতে কুকথা প্রয়োগের বিরোধীতা করে বলেন, বিরোধীতা বা মত পার্থক্য থাকতে পারে। তবে ভাষার শালিনতা বজায় থাকবে। এই প্রসঙ্গে সম্প্রতি বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের কুকথা প্রয়োগের নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে, তিনি বলেন, ডান বাম সব রাজনৈতিক দলের এব্যাপারে সচেতন হওয়া প্রয়োজন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only