শনিবার, ২১ নভেম্বর, ২০২০

সূর্যের ছুটি দু-মাস! ৬৬ দিন অন্ধকারে থাকবে আলাস্কার উটকিয়াগভিক শহর



উটকিয়াগভিক,২১ নভেম্বরঃ অস্তাচলে গেল ২০২০ সালের সূর্য। বুধবার ছিল সূর্য ডোবার পালা। তবে সারা বিশ্বে নয়। এই বিরল ও ব্যতিক্রমী ঘটনার স্বাক্ষী রইল আমেরিকার আলাস্কা অঙ্গরাজ্যের উটকিয়াগভিক শহর। এ বছরের মতো সূয্যিমামাকে বিদায় জানালেন সেখানকার বাসিন্দারা। ৬৬ দিনের জন্য লম্বা ছুটিতে চলে গেল সূর্য। এই শহরটি দক্ষিণ মেরুতে অবস্থিত হওয়ায় প্রতি বছর এই সময় দু-মাসেরও বেশি সূর্য ওঠে না। এই সময়কালকে বলা হয় ‘পোলার নাইট’। 


খ্যাতনামা মার্কিন আবহাওয়াবিদ অ্যালিসন সিনচর বলেন, অন্তত ২৩ জানুয়ারির আগে সূর্যের ঘুম ভাঙবে না এখানে। এই মহাজাগতিক দিনটিকে স্মরণীয় করে রাখতে ফি-বছর আমেরিকার উত্তরাঞ্চলের উটকিয়াগভিক শহরের বাসিন্দারা রীতিমতো উৎসবে মেতে ওঠেন। তবে এই শহরের জন্য পোলার নাইট নতুন কিছু নয়। আর্কটিক সার্কলের অনেক শহরে প্রতিবছর এই সময় ৬৫-৬৬ দিন সূর্য বিশ্রামে চলে যায়। ফলে ওইসব শহরের মানুষ ভোর হলে দোর খুললে সূয্যিমামার দেখা পান না। 


আগামী বছর ২৩ জানুয়ারি দুপুর ১টা নাগাদ আবার মধ্যগগণে উদিত হবে সূর্য। অর্থাৎ বাইডেনের শপথ নেওয়ার তিনদিন পর এখানে আবার সূর্য উঠবে। অর্থাৎ নতুন সূর্যোদয় হবে। তাই এদিন শেষবারের মতো সূর্যকে দেখতে এবং বিদায় জানাতে উটকিয়াগভিক শহরের হাজার চারেক মানুষ ভিড় জমান রাস্তায়। এদিন দুপুর ১২টা ৪০ মিনিটে সূর্য ওঠে। স্থায়ী হয় মাত্র ৬৪ মিনিট। অস্ত যায় দুপুর ১টা ৪৪ মিনিটে। আগামী ২ মাস দিনেরবেলা এই শহরের তাপমাত্রা থাকবে মাইনাস ৫ থেকে মাইনাস ১০ ডিগ্রি ফারেনহাইট। রাতে আরও কমে হবে মাইনাস ২০ ডিগ্রি। তবে পুরোপুরি অন্ধকার হবে না। আলোছায়া থাকবে আগামী ৬৫দিন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only