রবিবার, ১ নভেম্বর, ২০২০

লকডাউনের মধ্যে সর্বোচ্চ জিএসটি আদায় অক্টোবর মাসেই, জেনে নিন জিএসটি আদায়ের পরিসংখ্যান



নয়াদিল্লি, ১ নভেম্বরঃ পণ্য ও পরিষেবা করের (জিএসটি) আদায় ফেব্র‍ুয়ারি মাসের পর এই প্রথমবার ছাড়িয়ে গেল ১ লক্ষ কোটি টাকা। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত অক্টোবর মাসে জিএসটি আদায় হয়েছে ১.০৫ লক্ষ কোটি টাকার বেশি। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে এই পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে রবিবার। অর্থমন্ত্রকের তথ্য অনুযায়ী, ৩১ অক্টোবর ২০২০ তারিখ পর্যন্ত জিএসটি আর-১৩ রিটার্ন দাখিল হয়েছে ৮০ লক্ষ। 


২০২০ সালের অক্টোবর মাসে মোট জিএসটি আদায় হয়েছে ১,০৫,১৫৫ কোটি টাকা। এর মধ্যে সেন্ট্রাল জিএসটি বা সিজিএসটি আদায়ের পরিমাণ ১৯,১৯৩ কোটি টাকা। রাজ্য জিএসটি বা এসজিএসটি আদায় হয়েছে ৫,৪১১ কোটি এবং ইন্টিগ্রেটেড জিএসটি বা আইজিএসটি আদায়ের পরিমাণ ৫২,৫৪০ কোটি। কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে, গত অক্টোবর মাসে সেস আদায়ের পরিমাণ হল ৮,০১১ কোটি। যার মধ্যে আমদানীকৃত পণ্যের উপর সেস-বাবদ আদায় হল ৯৩২ কোটি টাকা।


প্রসঙ্গত উল্লেখ্য, গতবছর অক্টোবর মাসে জিএসটি আদায় হয়েছিল ৯৫,৩৭৯ কোটি টাকা। অর্থাৎ চলতি বছরের অক্টোবর মাসে জিএসটি আদায়ের হার গতবছরের তুলনায় ১০ শতাংশ বেড়েছে। করোনা সংক্রমণের ফলে দেশে লকডাউন শুরু হওয়ায় ব্যবসা-বাণিজ্য থমকে দাঁড়ায়। অর্থনৈতিক কাজকর্ম সব স্তব্ধ হয়ে যায়। যার ফলে দেশে জিএসটি আদায় নেমে যায় ১ লক্ষ কোটি টাকার অনেক নিচে। অক্টোবরে জিএসটি ১ লক্ষের উপর আদায় হওয়ায় দেশের অর্থনীতি ধীরে ধীরে স্বাভাবিকতার পথে হাঁটতে শুরু করেছে বলে সরকারি মহলের ধারণা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only