রবিবার, ১ নভেম্বর, ২০২০

নবী মুহাম্মদ (সা.)-এর পথই হবে দুনিয়ার দিশা: ফিরহাদ হাকিম

ছবি-সন্দীপ সাহা


আসিফ রেজা আনসারী

মানুষে মানুষে ভালোবাসা, সমাজসেবা ও পরহিতব্রত ছিল বিশ্বনবী মুহাম্মদ (সা.)-এর দেখানো পথ। তাঁর পুরো জীবনটাই দ্বীন ইসলামের শিক্ষা। তাঁর পথে চললে আর্দশ মানুষ হওয়া যায়। দৈনিক পুবের কলম পত্রিকার তরফে রাসূল (সা.)-র শানে আয়োজিত আলোচনাসভায় একথাই বলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতা পুরনিগমের মুখ্য-প্রশাসক ফিরহাদ হাকিম। রবিবাসরীয় বিকালে নজরুল তীর্থের মুক্তমঞ্চের ওই অনুষ্ঠানে তিনি ছাড়াও আরও বহু বিশিষ্টজন আলোচনায় অংশ নেন। সকলেই নবী মুহাম্মদ (সা.)-এর জীবন ও বর্তমান সময়ের প্রেক্ষিত তুলে ধরেন।


এ দিন ফিরহাদ হাকিম বলেন, একজন মহান মানুষকে নিয়ে যত চর্চা করা যায়, নিজের মন ততোই উদার হয়। আমরা রাসূল (সা.)-এর জীবনকে চর্চা করি নিজেদের জীবনে পূর্ণতালাভ করার জন্য। আমরা কোরআন ও হাদিস শরিফ পড়ি নিজেদের মনকে পরিষ্কার করার জন্য। ফিরহাদ হাকিমের কথায়, 'নবী মুহাম্মদ (সা.) সম্পর্কে যতবেশি চর্চা করা যাবে, মানুষের মনে তাঁর সম্বন্ধে ও  ইসলাম সম্বন্ধে ধারণা তত পরিষ্কার হবে। কেন-না, তাঁর জীবনটাই ইসলাম।' একটা প্রায় অনাথ মানুষ, তারপর মেষপালক, তারও পর তিনি একটা দেশের চালক হয়েছেন। তাঁর জীবনটাই প্রত্যকের কাছে উদাহরণ হওয়া উচিত। কোরআন, ইসলাম বা নবী শুধু মুসলিমদের জন্য নয়, এগুলি বিশ্বমানবের জন্যে বলেও উল্লেখ করেন ফিরহাদ হাকিম।


ফিরহাদ হাকিম আরও বলেন, মুহাম্মদ (সা.)-এর উদারতার সামান্যতম অংশ যদি আমাদের জীবনে থাকত, তাহলে জীবন ধণ্য হয়ে যেত। মাজহাব নিয়ে মুসলিমদের মধ্যে যে বিভাজন সে প্রসঙ্গও তুলে ধরেন তিনি। হানাফি, শাফিয়ি, বেরেলি ইত্যাদি নিয়ে নিজেদের মধ্যে প্রভেদ করে ইসলামের শিক্ষাকে জলাঞ্জলি দেওয়া হচ্ছে, যার সঙ্গে ইসলামের কোনও সম্পর্ক নেই বলেই উল্লেখ করেন ফিরহাদ হাকিম। তিনি আরও বলেন, ইসলামের শিক্ষা মেনে নবীর জীবন আমাদের জীবনে বাস্তবায়ন করলে পূর্ণতা লাভ করা যাবে। শুধু নামায পড়া বা রোযা রাখা নয়, মানুষের সান্নিদ্ধে থাকা, সেবা করা, উদারতা, ভালোবাসা সবকিছু নিয়েই ইসলাম। ভীত-সন্ত্রস্ত না হয়ে অত্যন্ত সরলভাবে ইসলমকে মানা যায়। রাসূল (সা.) তাঁর জীবনের মাধ্যমে দেখিয়ে দিয়েছেন ইসলাম কত সহজ-সরল। তাই তাঁর জীবনকে উপলব্ধি করা, মেনে চলা মুসলিমদের জন্য জরুরি। নিজেদের আচার-আচরণের মাধ্যমে অন্যান্যদের নবী মুহাম্মদ ও ইসলামে আকর্ষিত করার কথাও বলেন ফিরহাদ হাকিম। মানবিকতাই হচ্ছে মুহাম্মদ (সা.)-এর রাস্তা। তাঁর প্রত্যাশা, এমন একটা দিন আসবে, যেদিন নবীর রাস্তাটাই বিশ্বের রস্তা হয়ে দাঁড়াবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only