বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

ভিলেন ‘‘নিভার’’, ঠান্ডার দাপট কমবে বাংলায়



কলকাতা, ২৫ নভেম্বর: আম্ফান, নিসর্গের পর এবার হাজির নিভার। ক্রমশ শক্তি বাড়াচ্ছে এই সাইক্লোন। এর প্রভাব পড়বে দক্ষিণের দুই রাজ্য তামিলনাড়ু ও পুদুচেরি র ওপর। আর এই ঘূর্ণিঝড়ের প্রভাবে শীতের কামড় কমবে বাংলায়।


মৌসম ভবন এর খবর অনুযায়ী, আজ বিকেলে করাইকল ও মমল্লপুরের মাঝে আছড়ে পড়বে ' নিভার '। বাতাসের সর্বোচ্চ গতিবেগ উড়তে পারে ঘন্টায় 145 কিলোমিটারে। তবে পশ্চিমবঙ্গ উপকূল থেকে অনেকটা দূরে। তাই ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব পড়বেনা। যদিও পরোক্ষ প্রভাব অবশ্যই পড়বে। আবহবিদেরা জানিয়েছেন, বুধবার থেকেই বাংলার আকাশে মেঘ ঢুকবে। বৃহস্পতিবার মেঘের আস্তরন পুরু হতে পারে। এর ফলে আজ ও আগামীকাল ঠান্ডার দাপট বেশ কিছুটা কমবে। বৃহস্পতিবার কলকাতার তাপমাত্রা কুড়ি ডিগ্রী সেলসিয়াসে পৌঁছে যেতে পারে। শনিবার থেকে ফের তাপমাত্রা কমার সম্ভাবনা।


আবহাওয়াবিদরা আরও জানিয়েছেন, নভেম্বরের বাকি দিনগুলিতে সেরকম শীতের আমেজ না পাওয়ার সম্ভাবনা বেশি। ঘূর্ণিঝড়ের কাটা না থাকলে এই দিনগুলিতে তাপমাত্রা আরও বলে মনে করছেন আবহবিদেরা। জলবায়ু বিজ্ঞানীরা সর্তকতা জারি করেছে যে ঘূর্ণিঝড়ের সংখ্যা এবছর কমবে। তবে ঘূর্ণি ঝড়ের তীব্রতা বাড়বে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only