বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০

কলেজ-বিশ্ববিদ্যালয়, হস্টেল খোলার ‘গাইডলাইন’ প্রকাশ করল ইউজিসি



পুবের কলম প্রতিবেদকঃ কেন্দ্রীয় সরকার পরিচালিত কলেজ-বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান খোলার ‘গাইডলাইন’ প্রকাশ করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। করোনার কারণে গত মার্চ মাস থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাূা হয়েছে। ২ নভেম্বর থেকে কলেজ, বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশিকাও জারি করেছে ইউজিসি। তবে রাজ্য সরকারের কলেজ ও বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে রাজ্যগুলির শিক্ষা দফতরই নির্দেশিকা জারি করবে বলেও জানিয়েছে ইউজিসি। 


ইউজিসি’র গাইডলাইনে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশিকা থাকলেও পড়‍ুয়াদের  শারীরিকভাবে উপস্থিতির মাধ্যমের ক্লাসের নিরাপত্তার সুবিধা-অসুবিধাগুলিও লক্ষ রাখবে ওই শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষা যেহেতু যুগ্ম তালিকাভুক্ত, তাই রাজ্য সরকারের শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য পড়‍ুয়াদের সুরক্ষার বিষয়টি নিয়ে গাইডলাইন প্রকাশ করবে রাজ্যের শিক্ষা দফতর। বিশ্ববিদ্যালয় এবং কলেজ খোলার বিষয়ে নির্দেশিকা থাকলেও  পর্যাক্রমে পরিকল্পনা পরিবর্তন করতে পারে কর্তৃপক্ষ। একই সঙ্গে স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব বজায় রাূতে হবে। মাস্ক এবং সুরক্ষার জন্য অন্যান্য নিয়মও মানতে হবে পড়‍ুয়া ও শিক্ষকদের। ‘কনটেইমেন্ট জোন’-এর পড়‍ুয়া ও শিক্ষকদের আসতে এবং যেতে নিষেধ করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের নির্দেশানুসারে ‘চুড়ান্ত বর্ষের’ ছাত্রছাত্রী এবং প্লেসমেন্টের উদ্দেশ্যে আসা পড়‍ুয়াদের শিক্ষা প্রতিষ্ঠানে আসার অনুমতি দেওয়া যেতে পারে। 


এছাড়া ‘ইন্টারন্যাশনাল ভিসা’ সম্পর্কিত সমস্যার জন্য বিদেশের পড়‍ুয়ারা শিক্ষা প্রতিষ্ঠানে যোগ দিতে পারছে না। তাই তাদের ক্লাসের জন্য বিকল্প ব্যবস্থা নেওয়ার আগাম পরিকল্পনা করতে হবে কর্তৃপক্ষকে। পাশাপাশি স্বাস্থ্য বিধি কার্যকরের বিষয়ে কড়া নজর রাখা জরুরি।  হস্টেলের প্রতিটি আসন এবং কক্ষকে ভাগ না করে পড়‍ুয়াদের রুমে ঢুকতে দেওয়া যাবে না। অসুস্থ থাকা কোনও পড়য়াকে হস্টেলে থাকতে দেওয়ার অনুমতি দেওয়া যাতে না হয় সেদিকেও নজর রাখতে হবে। 



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only