বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

কেন বাইডেনকে অভিনন্দন জানাননি পুতিন‍?



মস্কো, ২৫ নভেম্বরঃ কেন নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে এখনও শুভেচ্ছা জানাননি রুশ প্রেসিডেন্ট পুতিন। এই প্রশ্ন গত দু-সপ্তাহ ধরে ঘুরে বেড়াচ্ছে আন্তর্জাতিক মিডিয়ায়। কারণ, রাশিয়ার মতো আর কোনও বড় দেশ নেই, যে দেশের রাষ্ট্র প্রধান এখনও বাইডেনকে শুভেচ্ছা জানাননি। তবে এখনও পুতিনের মতোই ব্যতিক্রমী ভূমিকা নিয়েছে ইরান এবং মেক্সিকো। 


উল্লেখ্য, ট্রাম্পের ঘনিষ্ঠ বলে পরিচিত অনেক দেশের রাষ্ট্র প্রধানগণ অনেক আগেই বাইডেনকে ঐতিহাসিক জয়ের জন্য শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এটা কূটনৈতিক সৌজন্যতা। বিপরীত মেরুর রাজনৈতিক ঘরানার সঙ্গে সম্পৃক্ত থাকলেও বাইডেনকে শুভেচ্ছা জানিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু, ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো, ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দুতের্তে, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সউদি ও আরব দেশগুলোর রাজা-বাদশাহরা। 


এবার পুতিন জানালেন, বাইডেনকে শুভেচ্ছা না জানানোর নেপথ্যে অন্য কোনও গোপন উদ্দেশ্য বা অভিপ্রায় নেই। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পূর্ণাঙ্গ ফলাফল জানার জন্য অপেক্ষা করছেন তিনি। কারণ, বাইডেন জয়ের দিকে অনেকখানি এগিয়ে গেলেও প্রতিপক্ষ ট্রাম্প আদালতের দ্বারস্থ হয়েছিলেন। বেশ কয়েকটি প্রদেশে পুনর্গণনা হয়। তাই চূড়ান্ত ফলাফল পেতে এত দেরি হল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only