বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০

‘ঐক্যশ্রী’ প্রকল্পে সরকারি বৃত্তির আবেদন ৪২ লক্ষ অতিক্রম করল, শীর্ষে মুর্শিদাবাদ

আবদুল ওদুদ ,কলাকাতাঃরাজ্য সরকারের ঐক্যশ্রী প্রকল্পে সংখ্যালঘু ছাত্রছাত্রীদের বৃত্তির আবেদন জমা দেওয়া যাবে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত। কিন্তু তার আগেই এ বছরের টার্গেট ছাড়িয়ে গেল। সোমবার অর্থাৎ ২ নভেম্বর পর্যন্ত ৪২ লক্ষ ৩৮ হাজারের কিছু বেশি জমা পড়ল আবেদনপত্র। যদিও এ বছরের লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল ৩৭ লক্ষ ৫৫ হাজার ১৬৫টি। মঙ্গলবার পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগম সূত্রে এমনটাই জানা গিয়েছে। ২০১৯ সালে এই আবেদন জমা পড়েছিল ৪৬ লক্ষ ৫০ হাজার। 

পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগম প্রত্যেক বছর  ছাত্রছাত্রীদের ঐক্যশ্রী প্রকল্পে প্রি-ম্যাট্রিক,পোস্ট ম্যাট্রিক,মেরিট কাম মিনস,স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস এবং ট্যালেন্ট সাপোর্ট প্রোগ্রামে বৃত্তি প্রদান করে। এ বছর গত কয়েকমাস ধরে এই বৃত্তির আবেদন করছে রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়ের ছেলেমেয়েরা। প্রথম শ্রেণি থেকে স্নাতকোত্তর পর্যন্ত পাঠরতরা এই আবেদন করার যোগ্য। এ বছর করোনা ভাইরাসের কারণে রাজ্যের সমস্ত স্কুল-কলেজ বন্ধ থাকলেও অনলাইনের মাধ্যমে রেকর্ড সংখ্যক আবেদনপত্র জমা পড়েছে। 

বিত্ত নিগম সূত্রে জানা গেছে যে  প্রি-ম্যাট্রিক বৃত্তির জন্য সংখ্যালঘু অধুষিত জেলা মুর্শিদাবাদে ৬ লক্ষ ৬২ হাজার টার্গেট থাকলেও ২ নভেম্বর পর্যন্ত ৭ লক্ষ ৮৩ হাজারের কিছু বেশি জমা পড়েছে। পোস্ট ম্যাট্রিকে ৬৫ হাজার টার্গেট থাকলেও ৯২ হাজার ৭৫৫টি আবেদন জমা পড়েছে। মালদা ৩ লক্ষ ১৭ হাজার প্রি-ম্যাট্রিকে টার্গেট থাকলেও ইতিমধ্যে জমা পড়েছে ২ লক্ষ ৯৮ হাজার ৬৫১টি। পোস্ট ম্যাট্রিকে ৫৫ হাজার টার্গেট থাকলেও জমা পড়েছে ৬৬ হাজার ৬৩৫টি।

দক্ষিণ ২৪ পরগনা জেলায় প্রি-ম্যাট্রিকে টার্গেট ৪ লক্ষ ২৪ হাজার। কিন্তু সেই লক্ষ্যমাত্রা অতিক্রম করে আবেদন জমা পড়েছে ৫ লক্ষ ১৬ হাজার। পোস্ট ম্যাট্রিকে ৩ লক্ষ ৪ হাজার টার্গেট থাকলেও ইতিমধ্যে ৫ লক্ষ ১৫ হাজার অতিক্রম করেছে।

উত্তর ২৪ পরগনায় প্রি-ম্যাট্রিকে ২ লক্ষ ৫ হাজার লক্ষ্যমাত্রা রাূা হয়েছিল। ২ নভেম্বর পর্যন্ত ২ লক্ষ ৫৬ হাজার আবেদন জমা পড়েছে।

উত্তর দিনাজপুরে প্রি-ম্যাট্রিকে ২ লক্ষ ১৮ হাজার টার্গেট থাকলেও ২ লক্ষ ৫৭ হাজার জমা পড়েছে। পোস্ট ম্যাট্রিকে ২০ হাজার টার্গেট থাকলেও ২৯ হাজার জমা পড়েছে। হুগলিতে ১ লক্ষের বেশি আবেদন জমা পড়েছে। হাওড়া জেলায় প্রি-ম্যাট্রিকে দেড় লক্ষ আবেদন টার্গেট থাকলেও ইতিমধ্যেই ১ লক্ষ ৬১ হাজার জমা পড়েছে। পোস্ট ম্যাট্রিকে জমা পড়েছে ২১ হাজারের কিছু বেশি। শহর কলকাতায় প্রি-ম্যাট্রিকে আবেদন জমা পড়েছে ৬৩৮১৭টি। টার্গেট ছিল ৬৩ হাজার। 

পূর্ব বর্ধমানে প্রি-ম্যাট্রিকের টার্গেট ছিল ১ লক্ষ ৫২ হাজার ইতিমধ্যেই ১ লক্ষ ৫৮ হাজার জমা পড়েছে। পোস্ট ম্যাট্রিক এই জেলায় ১৮ হাজার টার্গেট দেওয়া হয়েছিল কিন্তু ইতিমধ্যে সাড়ে ১৮ হাজার জমা পড়েছে। রাজ্যের অন্যান্য জেলাগুলিতেও এখন পর্যন্ত উল্লেখযোগ্য হারে জমা পড়েছে। 

মুর্শিদাবাদ জেলায় প্রি-ম্যাট্রিক,পোস্ট ম্যাট্রিক,মেরিট কাম মিনস,স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস এবং ট্যালেন্ট সাপোর্ট স্কিমে মিলে ৯ লক্ষ ১৪ হাজার ৩২৬টি আবেদন জমা পড়েছে। যা শতকরা শতাংশে ১১৯ শতাংশ বলে বিত্ত নিগম সূত্রে জানা গিয়েছে। নিগমসূত্রে আরও জানা গিয়েছে ১৫ নভেম্বর পর্যন্ত আবেদন জমা দেওয়ার প্রক্রিয়া চলবে। এ বছরও গতবছরের সংখ্যাকে অতিক্রম করে নয়া রেকর্ড সৃষ্টি করবে ‘ঐক্যশ্রী’ প্রকল্প বলে নিগমের কর্মকর্তারা আশাপ্রকাশ করেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only