মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০

ভোটার তালিকা নিয়ে আজ সর্বদলীয় বৈঠকে নির্বাচন কমিশন



পুবের কলম প্রতিবেদকঃ করোনা আবহের মধ্যে আগামী বছর রাজ্যে বিধানসভার ভোট করতে হবে ধরে নিয়ে প্রস্তুতি শুরু করে দিল মুখ্য নির্বাচন আধিকারিকের দফতর। আজ সোমবার দুপুরেই ভোটার তালিকা বুথ বিন্যাস সহ আরও বেশ কিছু বিষয় নিয়ে আলোচনার জন্য সব দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসছেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। সূত্রের খবর আজকের সর্বদলীয় বৈঠকে আগামী ১৮ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত রাজ্যে ভোটার তালিকার বিশেষ সংশোধনীর উপরেই বিশেষ গুরুত্ব দেওয়া হবে। 

একুশের বিধানসভা ভোটের আরও কয়েক মাস বাকি থাকলেও করোনা পরিস্তিতির কথা মাথায় রেখে এখন থেকেই প্রস্তুতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। করোনার কারণ বুথে যাতে সামাজিক দুরত্ব বজায় রাখা যায় তার জন্য প্রতি বুথে সর্বাধিক দেড় হাজার ভোটার রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে বর্তমানে যেসব বুথে দেড় হাজারের বেশি ভোটার রয়েছে সেই বুথ ভেঙে অতিরিক্ত বুথ গড়তে হবে। বেশ কিছু বুথে হাজারের কম ভোটার হয়েছে। সেই বুথগুলিকেও পুনর্বিন্যাস করা হবে। একই পরিবারের সকল সদস্য যাতে একই পার্ট নম্বরের মধ্যে থাকে তার দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে।  

সিইও দফতর সূত্রে জানা গিয়েছে আগামী ১৮ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর ভোটার তালিকা সংশোধনের যে বিশেষ অভিযান চলবে তাতে নাম তোলা ও বাদ দেওয়ার আবেদনের পাশাপাশি ঠিকানা পরিবর্তন বা সচিত্র পরিচয়পত্র সংশোধনও করা যাবে। অনলাইন ছাড়াও প্রতি বুথে শনি ও রবিবার বিশেষ শিবিরের আয়োজন করে এই কাজ চলবে। আগামী ১৫ জানুয়ারি রাজ্যে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের কথা রয়েছে। ভোটার তালিকা সংশোধন ও সংযোজনের কাজে সব রাজনৈতিক দলের সহযোগিতা চাওয়া হবে। আগামীকাল মঙ্গলবার সব জেলাশাসকের সঙ্গে আলাদাভাবে বৈঠকে বসবেন মুখ্য নির্বাচনী আধিকারিক। তালিকা তৈরিতে কী কী সমস্যা দেখা দিতে পারে কীভাবে সেই সমস্যার সমাধান করা হবে তা নিয়ে আলোচনা হবে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only