বুধবার, ১৮ নভেম্বর, ২০২০

এই প্রথম বিহার সরকারে নেই কোন মুসলিম মন্ত্রী

 


পুবের কলম প্রতিবেদকঃবিহারে জেডিইউ প্রধান নীতীশ কুমার একটানা চতুর্থবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন। তাঁর সঙ্গে প্রথমবারের মতো বিহারে দু’জন উপ-মুখ্যমন্ত্রীও শপথ নিয়েছেন। এই প্রথমবার কোনও মহিলাকে রাজ্যের উপমুখ্যমন্ত্রী পদে দায়িত্ব দেওয়া হয়েছে। একইসঙ্গে রাজ্যটিতে এই প্রথম এটিও দেখা গেছে যেকোনও মুসলিম মুখ নীতীশের মন্ত্রিসভায় শামিল হননি।

আসলে, এনডিএ-র আসনগুলোতে একজন মুসলিমও নির্বাচিত হয়ে বিধানসভায় পৌঁছতে পারেননি। এনডিএ-র পক্ষ থেকে কেবল জেডিইউ তার কোটা থেকে ১১ জন মুসলিম প্রার্থীকে টিকিট দিয়েছিল। কিন্তু তাঁদের সকলেই নির্বাচনে পরাজয়ের মুখোমুখি হয়েছেন। এমন পরিস্থিতিতে এখন মুসলিম মুখকে মন্ত্রিসভায় আনার একটাই উপায় রয়েছে এবং তা হল, বিধানপরিষদ থেকে তাঁকে নির্বাচিত করে আনা।

এবার নীতীশ কুমারের মন্ত্রিসভায় ভূমিহার,দলিত,ব্রাহ্মণ,রাজপুত এবং যাদব এ-সকল শ্রেণির প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করা হয়েছে। যদিও কোনও মুসলিমকে মন্ত্রিসভায় স্থান দেওয়া যায়নি।   

প্রসঙ্গত, বিহার বিধানসভা নির্বাচনে এবার মুসলিম প্রতিনিধিদের সংখ্যা কমে মাত্র ১৯ জন হয়েছে। এবার ‘মিম’এর ৫ জন এবং আরজেডি’র ৮ জন মুসলিম প্রার্থী  জয়ী হয়ে বিধানসভায় পৌৗঁছেছেন। তবে এগুলো বাদে সিপিআই এবং বিএসপি’র একজন করে এবং চারজন কংগ্রেসের  মুসলিম বিধায়ক নির্বাচিত হয়েছেন। গত ২০১৫ সালের বিধানসভা  নির্বাচনে ২৪ জন মুসলিম প্রার্থী জয়ী হয়ে বিহার বিধানসভায় পৌৗঁছেছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only