শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

প্রাতর্ভ্রমণকারীদের জন্য খুলছে শিবপুর বোটানিক্যাল গার্ডেন

 


 

সুবিদ আবদুল্লাহ্,শিবপুরঃপয়লা ডিসেম্বর থেকে খুলে যাচ্ছে শিবপুর বোটানিক্যাল গার্ডেন। সূত্রের খবর, এদিন লকডাউনে আট মাস বন্ধ থাকার পর গার্ডেন খুলে গেলেও তাঁদের অপেক্ষা করতে হবে আরও কিছুদিন। কারণ গার্ডেন খুলছে কেবলমাত্র প্রাতর্ভ্রমণকারীদের জন্য। 

বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার অফিস সূত্রে জানা গিয়েছে, সামাজিক দূরত্ব মেনে, মাস্ক ও স্যানিটাইজারের নিয়ম মেনে গার্ডেনে প্রাতর্ভ্রমণের আবেদন আসছিল ‘আনলক পর্ব’-এর শুরু থেকেই। গত আট মাসে গার্ডেন আগাছায় ঢেকে ছিল। এজন্য ভ্রমণার্থীদের নিরাপত্তার কথা ভেবেই কর্তৃপক্ষ অনুমতি দিতে পারেনি। একথা জানালেন বোটানিক্যাল গার্ডেনের ডিরেক্টর ড. কণাদ দাস।

জানা গিয়েছে, লকডাউনে আমফানের ঝড়ে গার্ডেন কার্যত লণ্ডভণ্ড হয়ে গিয়েছিল। যুদ্ধকালীন পরিস্থিতিতে ভেঙে পড়া গাছ সরানো হয়। হেলে পড়া গাছ প্রতিস্থাপনের ব্যবস্থা করা হয়। এই কাজ সম্পন্ন করতে অনেকটা সময় লেগেছে। সম্প্রতি আগাছার জঙ্গল পরিষ্কার করা হলেও গার্ডেন খুলে দেওয়া সম্ভব হয়নি। কারণ আগাছার জঙ্গল পরিষ্কার করার কাজ বাকি ছিল। সম্প্রতি সেই কাজ শেষ হয়েছে। অফিস সূত্রে জানা গিয়েছে, প্রাতর্ভ্রমণের জন্য প্রবীণ ব্যক্তিদের আগের মতোই কোনও অনুমতি লাগছে না। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only