সোমবার, ১৬ নভেম্বর, ২০২০

সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগমের কেরিয়ার কাউন্সিলিং বাড়িতে বসেই প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির প্রশিক্ষণ পাচ্ছে ছাত্র ছাত্রীরা



আবদুল ওদুদ,কলকাতাঃউচ্চশিক্ষা গ্রহনের জন্য কী কী করণীয় সেই পথ বাতলে দিচ্ছে পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগম। নিগম প্রতি শুক্রবার সন্ধ্যে ৬ টা থেকে রাত ৮ পর্যন্ত অনলাইনে এই কেরিয়ার কাউন্সিংলের ব্যবস্থা করেছে। উচ্চশিক্ষার প্রস্তুতি কেমন হবে সে বিষয়ে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। 

বিত্ত নিগম সূত্রে খবর প্রত্যেক শুক্রবার অনলাইনে কেরিয়ার গাইডেন্স দেওয়া হয় ছাত্রছাত্রীদের। কোভিড-১৯ পরিস্থিতি কোনও কিছুই সঠিকভাবে করা সম্ভব হচ্ছে না। এই পরিস্থিতিতে ইউটিউব কিংবা জুম-এর মাধ্যমে ছাত্র ছাত্রীদের বাড়িতে বসে প্রশিক্ষনের সুযোগ পাচ্ছে। 

কিভাবে কেরিয়ার কাউন্সেলিং করা হচ্ছে এ প্রসঙ্গে বিত্তনিগমের এক আধিকারিক বলেন যে নিগমের কাছে প্রচুর ছাত্রছাত্রী বিশেষ করে যারা উচ্চশিক্ষায় আগ্রহী তাদের ফোন নম্বর রয়েছে তাদেরকে এসএমএস-এর মাধ্যমে লিংক পাঠিয়ে দেওয়া হয়। নির্ধারিত সময়ে তারা অনলাইনে কেরিয়ার কাউন্সিলিং-এ যোগদান করে। 

আবার যারা ইতিমধ্যে সাফল্যপেয়েছে, তারাও নিজেদের বক্তব্য শেয়ার করেন। উঠতি প্রজন্মের ছেলে,মেয়েরা তাদের কথা মন দিয়ে শোনে। আগামী দিনে তারা কিভাবে নিজেদের তৈরি করবে সেইভাবে প্রস্তুতি কেমন হবে তা নিয়ে আলোচনা হয় কেরিয়ার কাউন্সিলিংয়ে।

উচ্চ শিক্ষা বলতে কোন কোন বিষয়ের উপর জোর দেওয়া হচ্ছে এ প্রসঙ্গে ওই আধিকারিক বলেন জয়েন্ট এন্ট্রাস,নিট, ক্যাট,নেট, ডব্লিউবিসিএস - পরীক্ষায় আগ্রহী ছাত্রছাত্রীরা এই কেরিয়ার কাউন্সিলিং-এ অংশগ্রহন করছে। ছাত্র ছাত্রীদের মেধা যাচাই করে কোনও বিষয় নিয়ে পড়াশুনা করলে আগামী দিনের জন্য ভবিষ্যৎ উজ্জ্বল হতে পারে সেই পরামর্শ দেওয়া হচ্ছে। ওই আধিকারিক আরও জানান, সদ্য ডব্লিউবিসিএস কিংবা নিট উত্তীর্ণরাও অংশগ্রহণ করছেন কেরিয়ার কাউন্সিলিং-এ। এর ফলে নতুন নতুন ছাত্র ছাত্রীরা তাদের অভিজ্ঞতা তুলে ধরছে।  

কোভিড-১৯ পরিস্থিতিতে সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগম বাড়িতে বসেই কেরিয়ার কাউন্সিলিং-এর ব্যবস্থা করে দিয়েছে। এর ফলে রাজ্যের কয়েক লক্ষ ছাত্র ছাত্রী উপকৃত হবে বলে আশা করছে সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগম।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only