রবিবার, ১ নভেম্বর, ২০২০

নবী দিবস উপলক্ষে শহরজুড়ে সাফাই অভিযান জামায়াতের মহিলা শাখার




আবদুল ওদুদ, কলকাতাঃ আরবি ক্যালেন্ডার অনুযায়ী হযরত মুহাম্মদ সা.-র জন্মের মাস রবিউল আওয়াল। এই মাসকে সামনে রেখে মুসলিম বিশ্বে আলোচনাসভা ,দুস্থদের খাবার বিতরণ, রোগীদের ফল বিতরণ,নবী রাসূলের বাণী পৌঁছে দিতে নানা আলোচনাসভার আয়োজন করা হয়। ১২ রবিউল আওয়াল উপলক্ষে এ রাজ্যেও নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাজ্যে জামায়াতে ইসলামি হিন্দ পবিত্র এই মাসকে সামনে রেখে নানা কর্মসূচির আয়োজন করেছে। গত শুক্রবার ১২ রবিউল আওয়াল উপলক্ষে কলকাতা ময়দান সাফাই অভিযান কর্মসূচি নিয়েছে। গোটা মাসটাই শহরের বিভিন্ন এলাকা সাফাই অভিযান করবে রাজ্য জামায়াতের ইসলামির মহিলা শাখা। কলকাতা মেট্রোসিটি শাখা শনিবার ময়দান এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন নেমে পড়ে। কলকাতা পুরসভার সাফাই কর্মীদের সঙ্গে হাত মিলিয়ে এই কর্মসূচি পালিত হয়। নবী দিবস উপলক্ষে যে সমস্ত শোভাযাত্রা বের হয় তাতে বিভিন্ন পয়েন্টে মাস্ক বিলি,স্যানিটাইজার তুলে দেওয়া হয়। সংগঠনের খিদিরপুর এলাকার প্রেসিডেন্ট তাসলিম রেজা অংশ গ্রহণ করেন। সাফাই অভিযানে নেতৃত্ব দেন আমেনা আসলাম।  

তাসলিম রেজা বলেন যে পবিত্র হাদিসে রয়েছে ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ’। হাদিসের এই উক্তিকে সামনে রেখে গোটা রবিউল আওয়াল মাসে শহরের বিভিন্ন এলাকা সাফাই অভিযান কর্মসূচি পালন করবে। গত শুক্রবার রাস্তায় দাঁড়িয়ে মাস্ক বিতরণ,স্যানিটাইজার বিতরণ করা হয়। পথচলতি মানুষকে পানীয়জলের বোতল এবং মিষ্টি খাওয়ানো হয়। ময়দানে পাহারারত মাউন্টেন পুলিশদের মিষ্টি খাওয়ানো হয় রাজ্য জমিয়তে ইসলামি হিন্দের মহিলা শাখা। 

তাসলিম রেজা বলেন হেস্টিংস ব্লিজের তলায় সাফাই অভিযান করা হয়। এখানে বহু ফুটপাথবাসী রয়েছে। বস্তিবাসী পরিবারের হাতে মাস্ক,স্যানিটাইজার এবং গ্লাভস তুলে দেওয়া হয়। 

আমেনা আসলাম বলেন রবিউল আওয়াল মাসের বাকি দিনগুলিতে শহর কলকাতায় বিভিন্ন এলাকা পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে ব্যস্ত থাকবেন মহিলা শাখার কর্মীরা। পাশাপাশি হযরত মুহাম্মদ (সা.)-এর বাণী ও আদর্শ সমাজের বিভিন্ন স্তরের মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে। বিভিন্ন পুস্তক বিতরণের মাধ্যমে এই সাফাই অভিযান কর্মসূচিতে এসআইওর কর্মীরাও এগিয়ে আসেন।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only