সোমবার, ২৩ নভেম্বর, ২০২০

৪৮ ঘণ্টায় গোশালায় ৯৫ টি গরুর মৃত্যু, চাঞ্চল্য রাজস্থানে



জয়পুর, ২২ নভেম্বরঃ রাজস্থানের চুরু জেলায় একটি গোশালায় আচমকা ৮০টি গরু মারা যাওয়ায় সংশ্লিষ্ট এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ওই ঘটনার খবর পাওয়ার পরে উচ্চপদস্থ আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছে তদন্ত শুরু করেছেন।

এ প্রসঙ্গে সরদারশহরের তহসিলদার কুতেন্দ্র কানওয়ার জানান, ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। সর্বোপরি, বিষাক্ত খাবার খেয়ে বা রোগের কারণে এতগুলো গরু মারা গেছে কি না, তা নিশ্চিত করা হচ্ছে। তদন্ত প্রতিবেদন আসার পরে মৃত্যুর কারণ স্পষ্ট হবে।

চঞ্চল্যকর ওই ঘটনাটি সরদারশহরের বিলুবাস রামপুরার শ্রীরাম গোশালায়। আধিকারিকদের মতে, শুক্রবার সন্ধ্যার পর থেকে এই গোশালায় ৮০টি গরু মারা গেছে এবং আরও কিছু গরু অসুস্থও রয়েছে। ঘটনাস্থলে পশুপালন ও মেডিক্যাল বিভাগের টিম উপস্থিত রয়েছে। সংশ্লিষ্ট বিভাগের যুগ্মপরিচালক ডা. জগদীশ বারবাড জানান, গোশালায় শুক্রবার সন্ধ্যায় গরুরা আচমকা অসুস্থ হয়ে পড়ে। রাতে ৮০টি গরু মারা যায়। আরও কয়েকটি গরুও অসুস্থ হয়ে আছে। যদিও তাদের মধ্যে বেশিরভাগের অবস্থা ঠিক আছে। তিনি বলেন, সম্ভবত কোনও বিষাক্ত জিনিস খাওয়ার কারণে ওই ঘটনা ঘটেছে। পশুখাদ্যের নমুনা নেওয়া হয়েছে এবং তা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

গত মাসে হরিয়ানার পঞ্চকুলার মাতা মনসা দেবী মন্দিরের কাছে গোশালায় খাদ্যে বিষক্রিয়ার কারণে ৭০টি গরু মারা গিয়েছিল। একই সময়ে ৩০টি গরু চিকিৎসাধীন ছিল। সেই সময়ে বলা হয়েছিল, সন্ধ্যায় বাইরে থেকে আসা এক ব্যক্তি ওই গরুদেরকে খাবার দিয়েছিলেন। খাবার খাওয়ার পরে গরুদের অবস্থার অবনতি ঘটে, এবং সকাল হওয়া পর্যন্ত ৭০টি গরু মারা যায়। গোটা বিষয়টি তদন্তের জন্য একটি কমিটিও গঠন করা হয়েছিল। এর পাশাপাশি, ভবিষ্যতে গোশালায় গো-খাদ্য দেওয়ার আগে তাকে তদন্তেরও নির্দেশনা দেওয়া হয়েছিল। সেই ঘটনার জের না মিটতেই এরপরে এবার রাজস্থানের গোশালায় রহস্যজনকভাবে ৭০টি গরুর মৃত্যুর ঘটনা ঘটল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only