বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০

ফিরহাদের পদ কি লাভজনক? জানতে চাইল নির্বাচন কমিশন


পুবের কলম প্রতিবেদক:­ ফিরহাদ হাকিম বন্দর বিধানসভা কেন্দ্রের বিধায়ক। তিনি বর্তমানে রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ মন্ত্রক পুর ও নগরোন্নয়ন দফতের মন্ত্রী। একইসঙ্গে মেয়াদ উত্তীর্ণ কলকাতা পুরনিগমের মুখ্য-প্রশাসক। অভিযোগ ফিরহাদ হাকিম দু’টি লাভজনক পদে রয়েছেন। সত্যি কি পুরনিগমের প্রশসাকমণ্ডলীর চেয়ারম্যানের পদ লাভজনক? এবার এ কথা জানতে চাইল নির্বাচন কমিশন। তার জন্য ফিরহাদ হাকিমকে সশরীরে হাজিরা দেওয়ার কথাও বলা হয়েছে বলে খবর। জানা গিয়েছে এরজন্য আগামী ১৯ নভেম্বরের মধ্যে ফিরহাদ হাকিমকে কমিশনে হাজির হতে হবে। তবে ১০ তারিখের মধ্যে প্রয়োজনীয় নথিসহ জবাবি হলফনামা দিতে পারবেন পুরমন্ত্রী।

জানা গিয়েছে ফিরহাদ হাকিমের পদ লাভজনক কি না জানতে চেয়ে তাঁকে  নোটিশ পাঠায় নির্বাচন কমিশন। কমিশনের তরফে ফোন করার পাশাপাশি পুরমন্ত্রীকে টেক্সট মেসেজ করাও হয়েছিল এ ব্যাপারে নাকি কোনও প্রতিক্রিয়া বা উত্তর পাওয়া যায়নি। তাই হাজির হতে বলেছে কমিশন। 

উল্লেখ্য ফিরহাদ হাকিম বন্দর বিধানসভা কেন্দ্রের বিধায়ক ও রাজ্যের মন্ত্রী। এ দিকে কলকাতা পুরনিগমের মেয়াদ শেষ হলে করোনা আবহে ভোট করেনি নির্বাচন কমিশন। তাই গত ৮ মে নাগরিক পরিষেবা চালু রাখার স্বার্থে প্রশাসনিক পদে বসানো হয় তাঁকে। ফলে বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হয়। তবে বিজেপির করা মামলার প্রেক্ষিতে কলকাতা হাইকোর্ট রাজ্যের পক্ষেই রায় প্রাদান করে। অন্যদিকে রাজ্যকে দেওয়া এক চিঠিতে পুরনিগমের প্রশাসনিক বোর্ডের চেয়ারম্যান পদকে ‘লাভজনক’ হিসাবে উল্লেখ করে নির্বাচন কমিশন। সূত্রের খবর জুলাই মাসের প্রথম সপ্তাহেই রাজ্যকে চিঠি দেয়। কমিশন প্রশ্ন তোলে একটি লাভজনক পদে থাকার পরেও কেন বিধায়ক পদ খারিজ করা হবে না? রাজ্যের তরফে জানিয়ে দেওয়া হয় পুর-প্রশাসক হিসাবে ফিরহাদ হাকিম কোনও ভাতা গ্রহণ করেন না। শুধু তাই নয় তিনি ব্যক্তিগত গাড়ি বা ফোনের বিল কোনও কিছুই নিচ্ছেন না। পরে ফের কমিশন চিঠি দিয়ে জানতে চায় কবে পুরনিগমের প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান হিসাবে বিজ্ঞপ্তি  জারি হয়েছে পদটি সম্পর্কে বিস্তারিত জানতে চেয়ে নিয়োগপত্র দেখতে চেয়েছিল কমিশন। এ চিঠির জবাবে রাজ্যের তরফে জানানো হয়েছিল ২০০৭ সালের লাভজনক পদ সংক্রান্ত আইন মোতাবেক ফিরহাদ হাকিমের চেয়ারম্যান পদটি লাভজনক নয়। তারপরও সন্তুষ্ট নয় কমিশন। ফলে ফের জবাব তলব করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only