রবিবার, ১৫ নভেম্বর, ২০২০

সেপ্টেম্বরে বেড়ে অক্টোবরে ফের মার খেল দেশের রফতানি



পুবের কলম প্রতিবেদকঃ২০২০ সালের অক্টোবরে ভারতের রফতানি ৫.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.৮৯ বিলিয়ন ডলারে যদিও সেপ্টেম্বরে রফতানির পরিমাণ বেড়েছিল ৫ শতাংশ। অক্টোবর মাসে রফতানি কমে যাওয়ার কারণ হিসেবে বলা হচ্ছে পেট্রোপণ্য, দামি পাথর,গয়না,চর্ম এবং ইঞ্জিনিয়ারিং সামগ্রীর শিপমেন্ট না হওয়ার ফলে মার খেয়েছে রফতানি। তবে বাণিজ্য ঘাটতি অক্টোবরে কমে ৮.৭১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। গত বছর অক্টোবর মাসে বাণিজ্য ঘাটতি ছিল ১১.৭৫ বিলিয়ন ডলার। বাণিজ্য ঘাটতি বলা হয় দেশের মোট রফতানির চেয়ে বিদেশ থেকে আমদানি বেশি হলে। অক্টোবর মাসে আমদানির পরিমাণও ১১.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.৬ বিলিয়ন ডলার। যে সব পণ্যের রফতানি কমেছে তার মধ্যে হল পেট্রোপণ্য (৫২ শতাংশ),দামি পাথর ও গয়না (২১.২৭ শতাংশ),চর্ম (১৬.৬৭ শতাংশ) হস্তনির্মিত সুতো/বস্ত্র (১২.৮ শতাংশ),ইলেকট্রনিক সামগ্রী (৯.৪ শতাংশ),কফি (৯.২ শতাংশ),সামুদ্রিক পণ্য (৮ শতাংশ) এবং ইঞ্জিনিয়ারিং সামগ্রী (৩.৭৫ শতাংশ)।

২০২০ সালের এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত রফতানি ১৯.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫০.১৪ বিলিয়ন ডলারে। এই সময় আমদানিও ৩৬.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮২.২৯ বিলিয়ন ডলারে। 

অক্টোবর মাসে জ্বালানি আমদানি ৩৮.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৯৮ বিলিয়ন ডলারে। অপরদিকে এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত জ্বালানি আমদানি ৪৯.৫ শতাংশ কমে ৩৭.৮৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ভারতের রফতানি টানা ৬ মাস পড়ার পর চলতি বছরের সেপ্টেম্বর মাসে ৫.৯৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছিল ২৭.৫৮ বিলিয়ন ডলারে।  


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only