রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

ভিন রাজ্য থেকেও যোগ দিচ্ছেন কৃষকরা , আরও তীব্র হচ্ছে আন্দোলন

 


পুবের কলম প্রতিবেদকঃ­ কেন্দ্রের কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আরও তীব্র আকার নিচ্ছে কৃষক আন্দোলন। শুধুমাত্র পঞ্জাব নয়, এবার একে একে অন্যান্য রাজ্যগুলি থেকেও কৃষকরা এসে যোগ দিচ্ছেন আন্দোলনে। জানা গিয়েছে, রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড, ওড়িশা প্রভৃতি রাজ্য থেকেও দলে দলে কৃষকরা এসে যোগ দিচ্ছেন আন্দোলনে। 

শুক্রবারই দিল্লি-হরিয়ানা সীমান্তে পঞ্জাবের কৃষকদের অভিযানকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় কৃষকদের। হরিয়ানার মনোহর লাল খট্টর সরকারের পুলিশ কৃষকদের রুখতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। কিন্তু তাতেও দমানো যায়নি কৃষকদের। এরপরই খট্টর প্রশাসন কৃষকদের কার্যত অনুমতি দিতে বাধ্য হয়। সেইমতো কৃষকরা হরিয়ানা হয়ে দিল্লিতে প্রবেশ করেন। দিল্লির বুরারি মাঠে কৃষকদের জমায়েত করার অনুমতি দেওয়া হয়। এরপরই শনিবার সকাল থেকে খবর আসতে শুরু করে, নতুন করে পঞ্জাবের ফতেগড় সাহিব থেকে বিপুল সংখ্যায় কৃষকরা দিল্লি সীমান্ত অভিমুখে রওনা দিয়েছেন। এ ছাড়াও জানা গিয়েছে, উত্তরপ্রদেশের ৩০ জন কৃষক ইতিমধ্যে দিল্লির বুরারি নিরংকারী ময়দানে পৌঁছে গিয়েছেন। কেন্দ্রের মোদি সরকারের কৃষি আইন বাতিলের দাবিতে বুরারি মাঠেই জমায়েত হচ্ছেন কৃষকরা। সেখানে ইতিমধ্যে প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে জোরকদমে। কৃষকদের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, যতক্ষণ পর্যন্ত না সরকার তাঁদের বক্তব্য শুনছে ততক্ষণ পর্যন্ত তাঁরা এই প্রতিবাদস্থল ছাড়বেন না। এ দিকে বুরারি ময়দানে উপস্থিত হয়ে উত্তরপ্রদেশের কৃষক দলটি ঘোষণা করে দিয়েছে, অন্যান্য রাজ্যগুলি থেকেও কৃষকরা আসছেন। এই ঘোষণা শুনে উদ্দীপ্ত হয়ে ওঠেন সেখানে উপস্থিত কৃষকরা। আরও জানা গিয়েছে যে মধ্যপ্রদেশ, রাজস্থানের কৃষকরাও দিল্লি সীমান্তে জমায়েত করতে শুরু করেছেন। জমায়েত বিপুল আকার ধারণ করতে পারে বলে মনে করা হচ্ছে। দিল্লি পুলিশকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। 

উল্লেখ্য, শনিবার সকাল থেকেই নতুন উদ্যমে পঞ্জাবের কৃষকরা আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন। ইতিমধ্যেই তাঁরা দিল্লি-হরিয়ানা সীমান্তে পৌঁছেও গিয়েছেন। 

সেখানে পুলিশ তাঁদের পথ আটকালে রাস্তায় বসে পড়েই প্রতিবাদ শুরু করেন হাজার হাজার কৃষক। প্রতিবাদীদের মধ্যেই একজন জানিয়েছেন, ‘যতক্ষণ না পর্যন্ত এই কৃষি আইন প্রত্যাহার করা হচ্ছে, ততক্ষণ তাঁরা এই প্রতিবাদ কর্মসূচি চালিয়ে যাবেন।’ 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only