শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

প্রথম ফিলিস্তিনি তরুণীকে নিয়োগ করছেন বাইডেন

 


পুবের কলম আন্তর্জাতিক ডেস্কঃ ডোনাল্ড ট্রাম্পের আমলে গতবছর প্রথম এক ফিলিস্তিনি বংশোদ্ভূত মহিলা নির্বাচনে জিতে ইতিহাস রচনা করেন। এবার এক ফিলিস্তিনি নারীকে হোয়াইট হাউজে বসানোর কথা ঘোষণা করলেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সিনিয়র স্টাফ হিসেবে রিমা ডোডিন’কে হোয়াইট হাউজের ডেপুটি ডিরেক্টর পদে নিয়োগ করবেন বাইডেন। উল্লেখ্য গতবছর প্রথম আমেরিকার ইতিহাসে দুই মুসলিম মহিলা সাংসদ নির্বাচিত হয়ে রেকর্ড করেন। এর মধ্যে অবশ্য প্রেসিডেন্ট ট্রাম্পের কোনও কৃতিত্ব নেই। সোমালীয় বংশোদ্ভূত ইলহান ওমর এবং ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তিলাইব দু’জনেই ট্রাম্প ও রিপাবলিকান প্রার্থীর বিরুদ্ধে লড়াই করে জয়ী হন। জনগণের ভোটে জিতে দুইকন্যা মার্কিন কংগ্রেসে প্রবেশাধিকার পেলে একাধিকবার তাঁদেরকে নিশানা করে তোপ দেগেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাঁরাও যথারীতি ট্রাম্পকে পালটা জবাব দিতে ছাড়েননি।

এদিকে ডোডিনকে নিয়োগের ঘোষণা করায় বাইডেনের ওপর চটেছে ইসরাইল সরকার। আমেরিকার ইতিহাসে এই প্রথম কোনও ফিলিস্তিনি বংশোদ্ভূত অফিসার নিয়োগ পাচ্ছেন। জানা গিয়েছে, তাঁকে হোয়াইট হাউজের অফিস অফ দ্য লেজিসলেটিভ অ্যাফেয়ার্স-এর ডেপুটি ডিরেক্টর করছেন বাইডেন। এর আগে বেশ কয়েকবছর ধরে ক্যাপিটল হিল অফিসে মার্কিন-ফিলিস্তিন সম্পর্ক বিষয়ক আন্ডার সেক্রেটারি ছিলেন রিমা ডোডিন। ফিলিস্তিনের হেবরন শহরের নিকটবর্তী দুরা অঞ্চলে তাঁর পূর্বপুরুষের ভিটে। যদিও তাঁর জন্ম হয় জর্ডনে আশ্রিত ফিলিস্তিনি শরণার্থী পরিবারে। এ প্রসঙ্গে এক বিবৃতিতে বাইডেন বলেছেন, প্রশাসনিক কাজকর্মের সঙ্গে দীর্ঘদিন যুক্ত ডোডিন। ফিলিস্তিনি বংশোদ্ভ(ত হলেও মার্কিন নাগরিক হিসেবে তিনি যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছেন। তাই তাঁকে নিয়ে নাক সিটকানোর কিছু নেই। তাঁর দৃষ্টিভঙ্গী হোয়াইট হাউজের সঙ্গে সঙ্গতিপূর্ণ।

বার্কলে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া এবং ইলিনয় ইউনিভার্সিটি থেকে পড়াশোনা করেছেন ডোডিন। বছর ১৫ আগে তাঁর কর্মজীবন শুরু হয় ইলিনয় থেকে নির্বাচিত সেনেটর ডিক ডর্বিন-এর ডেপুটি চিফ অফ স্টাফ হিসেবে। 

অন্যদিকে ফিলিস্তিনি বংশোদ্ভূত সাংসদ রাশিদা তিলাইবকে মন্ত্রিসভায় জায়গা দেওয়ার জন্য বাইডেনকে দাবি জানিয়েছে ইউএস প্রোগ্রেসিভ গ্রুপ ও সানরাইজ মুভমেন্ট নামে দুই সংগঠন। যৌথভাবে তারা দাবি করেছেন, রাশিদাকে নতুন সরকারের আবাসন ও নগরোন্নয়নমন্ত্রী করা হোক। এদিকে হোয়াইট হাউসে ডোডিনকে ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে নিয়োগের বিরোধিতা করে ইসরাইল সরকার বলেছে, আত্মঘাতী সিদ্ধান্ত নিতে চলেছেন বাইডেন।  


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only