বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০

রাজ্যের অনুমতি ছাড়া সিবিআই নয়



নয়াদিল্লি, ১৯ নভেম্বরঃ সেন্ট্রাল ব্যুরো ইনভেস্টিগেশন (সিবিআই) রাজ্যের অনুমতি ছাড়া কোনও মামলার তদন্ত করতে পারবেন না বা কেন্দ্র সরকার রাজ্যের অনুমতি ছাড়া সিবিআইয়ের অধিকারের সীমাও বাড়াতে পারবে না। উত্তরপ্রদেশে একটি দুর্নীতি মামলার শুনানীতে এই গুরুত্বপূর্ণ রায় দিল সর্বোচ্চ আদালত। 

উল্ল্যেখ্য যে অ-বিজেপি রাজ্য যেমন পঞ্জাব,ঝাড়খন্ড,কেরল,রাজস্থান,পশ্চিমবঙ্গ,মহারাষ্ট্র,ছত্তিশগড় এবং মিজোরাম রাজ্যের অনুমতি ছাড়া সিবিআই তদন্তের ওপর নিষেধাজ্ঞা এনেছে। এমতঅবস্থায় সুপ্রিমকোর্টও তার অবস্থান স্পষ্ট করে দিল। 

সুপ্রিমকোর্টের শুনানীর সময় জজ এএম খানবিলকর এবং বিআই গাওয়াই দিল্লির (ডিএসপিআই) বিশেষ স্থাপনা আইনকে উদ্ধৃত করে। এই আইনেই নিয়ন্ত্রিত হয় সিবিআই। আদালতের কথায়, ডিএসপিআই আইনের ধারা ৫-এ কেন্দ্রীয় সরকারকে কেন্দ্রশাসিত প্রদেশ ছাড়া সিবিআইয়ের অধিকার ক্ষেত্র বিস্তৃত করতে অধিকার দেয়, কিন্তু ডিএসপিআই আইনের ধারা ৬-এ রাজ্যের ভিতরে তদন্তের ক্ষেত্রেঅনুমতি দেয় না যতক্ষণ না ঘটনাটি প্রমাণিত। আদালতের মতে, এই বিধানগুলো সংবিধানে রাজ্য-কেন্দ্র সুষ্ঠু সম্পর্কের সঙ্গে সঙ্গতি রেখে তৈরি, সংবিধানে যা অন্যতম মূল কাঠামো হিসেবে বিবেচিত হয়েছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only