বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০

রামপুকারের পুকার শুনতে পাননি কেউ ! না সেদিন ! না আজ



পুবের কলম প্রতিবেদকঃ­ রামপুকার পণ্ডিত। ভারতীয় পরিযায়ী শ্রমিকের অশেষ দুঃখের আখ্যানে যিনি শেষতম সংযোজন। দিল্লি থেকে বাড়ি ফিরতে চেয়ে হাঁটা লাগিয়েছিলেন। একটাই আশা ছিল মৃত্যুপথযাত্রী ছেলেকে একবার দেখবেন। যুদ্ধ শেষে গ্রামে ফিরলেন রামপুকার। ততক্ষণে অবশ্য ছেলের শরীরটা দাহ হয়ে গিয়েছে। কান্নায় ভেঙে পড়ে রামপুকার বিলাপের মতো বলেছিলেন আমাদের কোনও জীবন নেই। আমরা সাইকেলের চাকার মতো। ঘুরছি তো ঘুরছি।

দিল্লির একটি সিনেমাহল নির্মাণের কাজ করছিলেন রামপুকার। ১১ মে তাঁকে দিল্লির নিজামুদ্দিন ব্রিজের কাছে দেখতে পান পিটিআই ফোটোগ্রাফার অচতুল যাদব। ছবিতে ধরা পড়ে রামপুকার এক কানে ফোন ধরে হাউমাউ করে কাঁদছেন। সাংবাদিকদের তিনি জানান ১২০০ কিলোমিটার দূরে তাঁর বাড়ি। সেখানেই মৃত্যুপথযাত্রী ছেলে রয়েছে। ছেলে একবার চোখের দেখা দেখতে চেয়েছে তাঁকে। কিন্তু তিনদিন ধরে কাতর মিনতি করেও পুলিশের মন গলাতে পারেননি তিনি। পুলিশ বলেছে তুমি গেলে কি ছেলে ভালো হয়ে যাবে?

সেই কোন ছেলেবেলায় কাকার হাত ধরে দিল্লিতে কাজ করতে এসেছিলেন রামপুকার। জীবন যে এমন শোধ নেবে তা স্বপ্নেও ভাবেননি তিনি। এক সাংবাদিকই রামপুকার পণ্ডিতকে ৫,৫০০ টাকা দিয়ে বাড়ি ফেরার বিশেষ ট্রেনের টিকিট কেটে দেন। কিন্তু বাড়ি ফেরা হয়নি রামপুকারের। খবর পেয়েছেন ছেলে রামপ্রবেশের। শেষকৃত্যে তো যেতে পারেননি। ঠাঁই হয়েছিল বেগুসরাইয়ের কোয়ারেন্টাইনে।

সেই রামপুকার এখন বলেন তার মতো মজুরের কোনও দেশ নেই। তাদের জীবনের কোনও মূল্য নেই।

অনেকেই তাকে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন। বিন্তু রামপুকার এখনও কাজ পাননি। বিহারে এখন বিধানসভা নির্বাচন চলছে। নীতীশ কুমার সরকারের কাছ থেকে কোনও সহায়তা পাননি।


বিহারের বিরোধী নেতা তেজস্বী যাদব তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাঁর সঙ্গে কথা বলেছিলেন এবং তাঁর দলের এক কর্মীকে সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন।

পন্ডিতের বারইয়ারপুর পুরভি গ্রামের বাসিন্দা নরেন্দ্র মোদি মন্ত্রিসভায় কেন্দ্রীয় মৎস্য পশুপালন মন্ত্রী গিরিরাজ সিং প্রতিনিধিত্ব করেছেন। তিনিও কোনও সাহায্য করেননি। কিছু সামাজিক সংস্থা বেঁচে থাকার জন্য তাকে খাদ্যশস্য দিয়ে সাহায্য করেছিল তবে কোনও জনপ্রতিনিধি বা প্রশাসনের কোনও সদস্য তাকে সহায়তা করেনি।

রামপুকার সাংবাদিকদের বলেছেন যে তাকে সত্যিকারের কাজ বা চাকরি দেবে তাকেই সে ভোট দেবে’। রামপুকারের ‘পুকার’ কেউ শুনবে কিনা কে জানে!


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only