বুধবার, ১৮ নভেম্বর, ২০২০

অমিত শাহের ‘গুপকার গ্যাং’ মন্তব্যের জবাবে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করলেন ওমর-মেহেবুবা

 


পুবের কলম প্রতিবেদকঃ জম্মু-কাশ্মীর প্রদেশ কংগ্রেস পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন’ (পিএজিডি) জোটকে ‘গুপকার গ্যাং’ বলে কটাক্ষ করেছেন কেনন্দন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ন্যাশনাল কনফারেন্সের সহ-সভাপতি ওমর আবদুল্লাহ অমিত শাহের মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন, ‘শ্রদ্ধেয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই আক্রমণের নেপথ্যের ক্ষোভকে আমি বুঝতে পারি। তাকে বলা হয়েছিল যে, পিপলস অ্যালায়েন্স নির্বাচন বয়কট করার প্রস্তুতি নিচ্ছে। যদি তা হত  বিজেপি এবং নবগঠিত দল জম্মু-কাশ্মীরে ইচ্ছাখুশি মতো ছাড় পেয়ে যেত। আমরা তাঁদের ইচ্ছামতো সিদ্ধান্ত নিইনি।

তিনি আরও বলেন, জম্মু-কাশ্মীরেই নেতাদের আটক করা হতে পারে এবং গণতান্ত্রিক প্রক্রিয়া ও নির্বাচনে অংশ নেওয়ার জন্য ‘দেশবিরোধী’ বলা যেতে পারে। কিন্তু প্রকৃত সত্যি হল, বিজেপির আদর্শের বিরোধিতা করলে তাকে ‘দুর্নীতিবাজ এবং দেশবিরোধী’ হিসেবে চিহ্নিত করা হয়।

ওমর আধুল্লাহ আরও বলেন, অমিত শাহজি-আমরা কোনও ‘গ্যাং’ নই, আমরা বৈধভাবে গঠিত রাজনৈতিক জোট, যাঁরা নির্বাচনে লড়াই করছে এবং লড়াই চালিয়ে যাব, যা আপনাকে হতাশ করছে।

অন্যদিকে, জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিডিপি সভানেত্রী মেহেবুবা মুফতি বলেছেন, এটি বিজেপির পুরানো অভ্যাস। আগে বিজেপি বলত, টুকড়ে টুকড়ে গ্যাং দেশের অখণ্ডতার জন্য হুমকি এবং এখন তারা গুপকার জোটকে রাষ্ট্রদোহী বলা শুরু করেছে। হাস্যকর এটাই যে, বিজেপিই দিনরাত সংবিধান লঙ্ঘন করে চলেছে। 

মেহেবুবা বলেন, ভারতে বিভাজন করে নিজেকে রক্ষাকর্তা বলে অভিহিত করে বিরোধীদের অভ্যন্তরীণ ও কাল্পনিক শত্রু দেখানোর বিজেপির ধারণা এখন পুরনো হয়ে গেছে। লাভ জিহাদ,টুকড়ে টুকড়ে এবং এবার ‘গুপকার গ্যাং’ রাজনৈতিক বিতর্কের একটি অংশ হয়ে উঠবে। কিন্তু আলোচনার বিষয় বেকারত্ব এবং মুদ্রাস্ফীতি হওয়া উচিত। 

তিনি বলেন, এখন জোটের মাধ্যমে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাও দেশদ্রোহিতায় পরিণত হয়েছে। বিজেপি ক্ষমতার ক্ষুধার জন্য যেকোনও সংখ্যক জোট করতে পারে। কিন্তু আমরা যদি জোট  করি, তবে তা জাতীয় স্বার্থের পরিপন্থী হয়ে যায়!

প্রসঙ্গত, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ৩৭০ ধারা ও ৩৫-এ ধারা পুনর্বহাল করার জন্য ন্যাশনাল কনফারেন্স,পিডিপি সহ সাতদল সমন্বিত জোট ‘পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লেয়ারেশন’  (পিএজিডি) গঠন করেছেন। এর সভাপতি নির্বাচিত হয়েছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স প্রধান ডা. ফারুক আবদুল্লাহ। সহ-সভাপতি হয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ও পিডিপি সভানেত্রী মেহেবুবা মুফতি। 

‘পিএজিডি’ সভাপতি ডা. ফারুক আবদুল্লাহ আগেই বলেছেন, পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন বিজেপি বিরোধী মঞ্চ, জাতীয়তা বিরোধী মঞ্চ নয়। কিন্তু তা সত্ত্বেও বিজেপি’র শীর্ষ নেতা-মন্ত্রীরা গুপকার ঘোষণাপত্রে সহমত ব্যক্তকারীদের ‘গুপকার গ্যাং’ বলে অভিহিত করে তার বিরুদ্ধে সুর চড়িয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only