বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

শুভেন্দু অধিকারির দল ছাড়ার জল্পনা এড়ালেন মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়



পুবের কলম প্রতিবেদকঃ রাজ্যের পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারির দল ছাড়ার জল্পনা এড়ালেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার তৃণমূল ভবনে রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, দল ছাড়ার কোনও আশঙ্কা নেই। শুভেন্দু দলেই আছেন। শুভেন্দু অধিকারিকে নিয়ে অনুগামীরা ব্যানার লাগিয়েছিলেন। তিনি বলেন, ব্যানার লাগালেই দল ছাড়া হয় না। দল ভাঙার আশঙ্কাও নেই। কেউ দল ছেড়েছেন এমন কোনও খবরও নেই। এদিন সাম্প্রদায়িক ইস্যু নিয়েও বিজেপিকে এক হাত নেন মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। 

 বনমন্ত্রী এদিন বনদফতরের কাজকর্মের খতিয়ান উল্লেখ করে বলেন, প্রাণীদের সংরক্ষণ নিয়ে রাজ্য সরকার একাধিক পরিকল্পনা গ্রহণ করেছে। সুন্দরবন হল ভারতের মধ্যে প্রোটেকটেড ম্যানওগ্রোভ এলাকা। আমফানে ১ কোটি ২০ লক্ষ্য গাছের ক্ষতি হয়েছে। তবে রাজ্য সরকারের উদ্যোগে ৫ কোটির বেশি ম্যানগ্রোভ লাগানো হয়েছে। সুন্দরবন এলাকায় গণ্ডারের সংখ্যা ছিল ২৬টি। সেই সংখ্যা বেড়ে হয়েছে ২৮৭টি। বাঘ ছিল ৭০ থেকে ৭৫টি। সেই সংখ্যাটা বেড়েছে ৯৬টি। হাতির সংখ্যা বেড়ে হয়েছে ৬৮৫টি। জলদাপাড়ায় শুকুন বিলুপ্ত হয়েছে। তবে এূন শুকুন সংরক্ষণ করে সংখ্যা বাড়ানোর প্রচেষ্টা চলছে। সেই সংখ্যাটা  এখন দাঁড়িয়েছে ৮টিতে। 

 এদিকে সুন্দরবন এলাকা সংলগ্ন ৪৩৪টি পরিবারকে বিগত ৪ বছরে ৩৪৫ কোটি টাকা দেওয়া হয়েছে। পাশাপাশি বন সংলগ্ন স্থানীয়দের বন ও এলাকা উন্নয়নের কাজে লাগানো হবে। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only