শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

টেট উত্তীর্ণদের অফলাইনে আবেদন গ্রহণের নির্দেশ পর্ষদকে



পুবের কলম প্রতিবেদক­: টেট নিয়ে হাইকোর্টে ধাক্কা খেল প্রাথমিক শিক্ষা পর্ষদ। যে সমস্ত টেট উত্তীর্ণ প্রার্থী অনলাইনে আবেদন করতে পারছেন না তাদের অফলাইনে আবেদন করার সুযোগ দিতে হবে। শুক্রবার এই নির্দেশ দিয়েছেন বিচারপতি সব্যসাচী চক্রবর্তী। তবে এই নির্দেশ সবার ক্ষেত্রে নয়। শুধুমাত্র মামলাকারীদের ক্ষেত্রেই এই নির্দেশ প্রযোজ্য। অন্যদিকে, টেটের বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশের আবেদন এ দিন মঞ্জুর করেনি আদালত। 

প্রসঙ্গত, ২০১৪ সালের টেটে প্রশ্ন ভুলের অভিযোগ ছিল। এ নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন অসংখ্য প্রার্থী। এ নিয়ে হাইকোর্টের নির্দেশে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে গঠিত বিশেষজ্ঞ কমিটি ৬ প্রশ্নে ভুল খুঁজে পায়। এরপরেই হাইকোর্ট মামলাকারী প্রার্থীদের ৬টি প্রশ্ন অনুযায়ী নম্বর বাড়িয়ে দেওয়ার নির্দেশ দেয়। নম্বর বাড়ার ফলে অসংখ্য প্রার্থী টেটে উত্তীর্ণও হয়ে যান। একইসঙ্গে, এই নম্বর পাওয়ার পর উত্তীর্ণ এবং যোগ্য প্রার্থীদের চাকরি দেওয়ারও নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। তারপরেও তাদের নিয়োগ করা হয়নি বলে অভিযোগ। কিন্তু গত সোমবার প্রাথমিক শিক্ষা পর্ষদ নথিপত্র যাচাইয়ের জন্য নতুন করে যে বিজ্ঞপ্তি জারি করেছে। তাতে কোনওভাবেই আবেদন করতে পারছেন না ওই সমস্ত টেট উত্তীর্ণ হওয়া প্রার্থীরা। 

এই অভিযোগেই আবেদন করতে চেয়ে তারা কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। প্রায় একশো প্রার্থী এ দিন আদালতে আবেদন করেন। তাদের আইনজীবীর যুক্তি, যোগ্য প্রার্থী হয়েও তাদের মক্কেলদের নথিপত্র যাচাইয়ের সুযোগ দেওয়া হচ্ছে না। তাই তাদের অফলাইনে আবেদন করার সুযোগ দেওয়া হোক। যদিও পর্ষদের আইনজীবী জানান, অফলাইনে আবেদনের কোনও সুযোগ নেই। তাই এই আর্জি খারিজ করার আবেদন জানান পর্ষদের আইনজীবী। তবে এ দিন আদালতের নির্দেশে আবেদনকারীদের ক্ষেত্রেই প্রযোজ্য। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only