শনিবার, ৭ নভেম্বর, ২০২০

ট্রাম্পকে ‘পাগল’ বলল তাঁরই দল



পুবের কলম ওয়েব ডেস্কঃ নির্বাচনে ব্যাপক কারচুপি করেছে বিরোধী দল ডেমোক্র্যাট পার্টি। এই অভিযোগে তিন প্রদেশের ভোট গণনা স্থগিত করতে আদালতের দ্বারস্থ হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আদালত সেই অভিযোগ খারিজ করে দিয়ে বলেছে ট্রাম্পের দাবি ছেলে মানুষের মতো। আদালতের কটাক্ষের পর এবার নিজের দল রিপাবলিকান পার্টিও ট্রাম্পকে পাগল বলে আখ্যা দিল। ক্ষমতাসীন শিবিরের বেশ কয়েকজন সিনিয়র নেতা ও সাংসদ ট্রাম্পের দাবি উড়িয়ে দিয়ে একযোগে বলেছেন এসব ভুয়ো দাবী তুলে পাগলামি করছেন ট্রাম্প। তবে তাঁরা কেউই ট্রাম্পের নাম উল্লেখ করেননি। পেনসিলভানিয়ার রিপাবলিকান সেনেটর প্যাট টুমি বলেছেন উভয় পক্ষের উচিত নির্বাচনের ফলাফল মেনে নেওয়া। কিন্তু গণনা প্রক্রিয়াকে কেন্দ্র করে যেসব অভিযোগ তোলা হচ্ছে তার মাধ্যমে আমেরিকার গণতন্ত্রকে অবমাননা করা হচ্ছে। নাম না করে ট্রাম্প ও বিডেনকে সংযমের পরামর্শ দিয়েছেন টুমি। 

টেক্সাস প্রদেশের রিপাবলিকান নেতা উইল হার্ড বলেছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট আমাদের দেশের গণতন্ত্র ও রাজনৈতিক ব্যবস্থাকে অপমান করছেন। মার্কিনিদের ভোটদানকে নিয়ে প্রশ্ন তুলছেন। উপযুক্ত প্রমাণ ছাড়া এ ধরনের দায়িত্বজ্ঞানহীন অভিযোগ দেশের জন্য বিপজ্জনক। মার্কিন কংগ্রেসের আরেক সদস্য অ্যাডাম কনজিগার বলেছেন প্রমাণ ছাড়া অভিযোগ তোলা হাস্যকর। দুই অঙ্গরাজ্যে ভোট জালিয়াতির অভিযোগ খারিজ করে দিয়েছে আদালত। এতে তো দলেরই সম্মান নষ্ট হল। বিষয়টা পাগলামির পর্যায়ে চলে যাচ্ছে। তাঁর কথায় নির্বাচনী ফলাফলের মধ্য দিয়ে দেশের কয়েক কোটি মানুষের মতামত উঠে আসে। তাই এ নিয়ে অহেতুক প্রশ্ন তোলা মানুষের জনমতকে উপেক্ষা করা। গণতন্ত্রের থেকে কোনও ব্যক্তি বেশি গুরুত্বপূর্ণ হতে পারে না। ২০১২ সালের প্রেসিডেন্ট প্রার্থী বর্ষীয়ান রিপাবলিকান নেতা মিট রমনিও ট্রাম্পকে ধৈর্য ধরতে বলেছেন এবং সংবিধান ও আমেরিকার গণতন্ত্রের ওপর ভরসা রাখতে বলেছেন। এ ছাড়াও অন্যান্য যেসব রিপাবলিকান নেতা ট্রাম্পের ভূমিকার সমালোচনা করেছেন তাঁরা হলেন সাবেক সাংসদ শার্লি ডেন্ট,পল মিশেল,টমর্ যাব প্রমুখ।

অন্যদিকে বাবাকে ধৈর্য ও সংযমের পরামর্শ দেওয়ায় রিপাবলিকান নেতাদের ওপর বেজায় চটেছেন প্রেসিডেন্ট ট্রাম্পের দুই ছেলে। শুক্রবার জুনিয়ার ট্রাম্প ও এরিক ট্রাম্প একযোগে তোপ দেগে বলেছেন ভোট গণনা নিয়ে জটিল পরিস্থিতি তৈরি হয়েছে। অথচ ক্ষমতাসীন রিপাবলিকান পার্টির নেতাদের একাংশ তাঁর বাবা প্রেসিডেন্ট ট্রাম্পকে সমর্থন করছে না। যেসব নেতা ট্রাম্পকে নিয়ে প্রশ্ন তুলছেন তাঁদেরকে মেরুদণ্ডহীন বলেও টু্যইট করেছেন এরিক ও জুনিয়র ট্রাম্প। এই মর্মে রিপাবলিকান নেতাদের একহাত নিয়ে ট্রাম্প ব্রাদার্স বলেন এতে করে রিপাবলিকান শিবিরের দৈন্যদশা ফুটে উঠছে। যাতে বিরোধী ডেমোক্র্যাট শিবির চাঙা হবে এবং দেশবাসীর কাছে ভুল বার্তা যাবে। তাঁরা অনেক আশা নিয়ে ট্রাম্পকে দ্বিতীয়বার জেতানোর জন্য ভোট দিয়েছেন। কিন্তু গণনা এবং ফলাফল প্রকাশ নিয়ে যখন বিরোধীরা তালগোল পাকানোর চেষ্টা করছে তখন রিপাবলিকান পার্টি তাঁদেরই দলের প্রার্থী ট্রাম্পের পাশে এককাট্টা হয়ে দাঁড়াচ্ছে না। তবে তাঁর দুই ছেলে বলেছেন তাঁদের বাবা দমবার পাত্র নন। তিনি একাই লড়বেন এবং শেষ দেখে ছাড়বেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only