রবিবার, ১ নভেম্বর, ২০২০

নেই নাগরিক সুরক্ষা শাসন ব্যবস্থার নিরিখে , সবার শেষে বিজেপি শাসিত যোগীর উত্তরপ্রদেশ



পুবের কলম প্রতিবেদকঃ সম্প্রতি গোটা দেশে শোরগোল ফেলে দিয়েছিল হাথরসকাণ্ড। সেই ঘটনা এবং তার পর ঘটতে থাকা একের পর এক খুন-ধর্ষণের ঘটনায় প্রশ্ন তুলে দিয়েছে উত্তরপ্রদেশের শাসন ব্যবস্থা এবং নারী সুরক্ষা নিয়ে। ন্যাশনাল ক্রাইমস রেকর্ড ব্যুরো (এনসিআরবি)-র ২০১৯ সালের রিপোর্টেও উঠে এসেছে নারীদের ওপর অত্যাচারে শীর্ষে যোগীরাজ্যই। এবার শাসন ব্যবস্থার নিরিখে যোগী আদিত্যনাথ শাসিত উত্তরপ্রদেশ দেশের মধ্যে সবার শেষে বলে দাবি করল বেঙ্গালুরুর একটি স্বেচ্ছাসেবী সংস্থার সমীক্ষা। প্রাক্তন ইসরো প্রধান কে কস্তুরীরঙ্গনের নেতৃত্বাধীন স্বেচ্ছাসেবী সংগঠন পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার এই সমীক্ষাটি করেছে।

সেই সমীক্ষা বা পাবলিক অ্যাফেয়ার্স ইনডেক্স-২০২০’তে দেশের সেরা রাজ্যের তকমা পেল কেরল। এই তালিকায় বড় রাজ্যগুলোর মধ্যে সবথেকে নিচে রয়েছে বিজেপি শাসিত উত্তরপ্রদেশ। বেঙ্গালুরুর পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার থেকে শুক্রবার এই ইনডেক্স প্রকাশ করা হয়েছে।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র প্রাক্তন চেয়ারম্যানকে কস্তুরীরঙ্গনের নেতৃত্বাধীন শহর-ভিত্তিক এই অলাভজনক সংস্থা তার বার্ষিক রিপোর্টে জানিয়েছে বিভিন্ন বিষয়ে টেকসই উন্নয়ন বিকাশের ক্ষেত্রে প্রশাসনের পারফরম্যান্স বিশ্লেষণ করে এইর্ যাঙ্ক দেওয়া হয়।

রিপোর্ট অনুযায়ী বড় রাজ্যের ক্যাটিগোরিতে প্রথম চারে দক্ষিণ ভারতের চারটি রাজ্য রয়েছে। প্রথম স্থানে রয়েছে কেরল- পিএআই পয়েন্ট ১.৩৮৮। এরপরে রয়েছে তামিলনাড়ু- পিএআই পয়েন্ট ০.৯১২। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে অন্ধ্রপ্রদেশ ও কর্নাটক, এদের পিএআই পয়েন্ট যথাক্রমে ০.৫৩১ এবং ০.৪৬৮।

এই ক্যাটিগোরিতে ঋণাত্মক পয়েন্ট নিয়ে একদম নিচের দিকে রয়েছে উত্তরপ্রদেশ (-১.৪৬১) ওড়িশা (-১.২০১) এবং বিহার (-১.১৫৮)। 

ছোট রাজ্য ক্যাটিগোরিতে ১.৭৪৫ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে রয়েছে গোয়া। এরপর রয়েছে মেঘালয় ও হিমাচলপ্রদেশ এদের পয়েন্ট যথাক্রমে ০.৭৯৭ ও ০.৭২৫। এই তালিকায় নিচের দিকে থাকা তিনটি রাজ্য হল মণিপুর (-০.৩৬৩), দিল্লি (-০.২৮৯) এবং উত্তরাখণ্ড (-০.২৭৭)। কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর মধ্যে সেরার শিরোপা পেয়েছে চণ্ডীগড় (১.০৫)। সবথেকে খারাপ পারফরম্যান্স নিকোবরের (-০.৫০)।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only