শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

বাগনানে শুরু হাইড্রোফনিক পদ্বতিতে সবজি চাষ



মুহাম্মদ রাকিব, উলুবেড়িয়াঃ­ মাটি ছাড়াই বিজ্ঞানসম্মত পদ্ধতিতে (হাইড্রোফনিক পদ্ধতিতে) সবজি চাষ শুরু হল বাগনান-১ ব্লকে। মূলত একশো দিনের প্রকল্পের মাধ্যমেই এই সবজি চাষ করা হচ্ছে। গত মাস খানেক ধরে  পাইলট প্রজেক্ট চলছে। আগামীদিনে হাওড়ার বিভিন্ন ব্লক সহ শহরাঞ্চলে এই চাষ ছড়িয়ে দেওয়ায় প্রশাসনের মূল লক্ষ্য। বিশেষত যেখানে মাটি অপর্যাপ্ত– বিজ্ঞানভিত্তিক উপায়ে মাটি ছাড়াই সবজি চাষ করাই এই পদ্বতির বিশেষত্ব বলে জানা গেছে। 

       বাগনান-১  ব্লক প্রশাসন সূত্রের খবর, ব্লক চত্বরেই ৬০০ বর্গ ফুট জায়গা জুড়েই এই পদ্ধতিতে চাষ করা হয়েছে। লঙ্কা, বেগুন,লেটুস, বাঁধাকপি সহ বিভিন্ন রকমের  সবজি পরীক্ষামূলকভাবে চাষ করা হয়েছে। জানা গেছে, হাইড্রোফনিক পদ্ধতিতে চাষ করায় প্রায় সাড়ে তিন লক্ষ টাকা খরচ হয়েছে। হাওড়া জেলার একশো দিনের প্রকল্পের আধিকারিক ইন্দ্রনীল ভট্টাচার্য ও বাগনান ১-ব্লকের বিডিও অভিষেক দাস জানান বিশেষত শহরাঞ্চল– আবাসন যেখানে মাটি অপ্রতুল সেই সব জায়গায় চাষে বেশি করে জোড় দেওয়া হচ্ছে। চাষটি ব্যয়সাধ্য হলেও ফসলের স্বাদ ও গুণগত মান যথেষ্ট ভালও বলে দাবি জানান তারা।

এই চাষ আগামীদিনে বাসিন্দাদের মধ্যে আরও ছড়িয়ে দেওয়ার কথা জানান আধিকারিকরা। চাষের পদ্ধতি সম্পর্কে  বাগনান-১ ব্লকের হাইড্রোপনিক চাষের দায়িত্বপ্রাপ্ত পরাগ তালুকদার জানান, ৬০০ বর্গফুট জায়গার দু’ধারে বেশকিছু জলের পাইপ অনুভূমিকভাবে বসানো হয়েছে। এক ফুট অন্তর ছিদ্র তৈরি করে তার মধ্যে প্লাস্টিকের ছোট ছোট পাত্র বসানো হয়েছে। বালতিতে মাটির বদলে কোকোপিট, জল দিয়ে তারমধ্যে বেগুন, বাঁধাকপি,লেটুস,লঙ্কা সহ বিভিন্ন সবজির চারা রোপণ করা হয়েছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only