রবিবার, ১৫ নভেম্বর, ২০২০

পেশার নাম জল পরীক্ষা, বিশ্বে মাত্র ১১২ জন এই পেশায় যুক্ত



পুবের কলম প্রতিবেদকঃএক সময় চাকরির জগতে হাতে গোনা কয়েকটি ক্ষেত্রই ছিল যাকে মানুষ ভবিষ্যতে পেশা হিসেবে গ্রহণ করার কথা ভাবত মানুষ। কিন্তু বাজার উদারীকরণের ফলে নতুন নতুন পেশায় রোজগারের রাস্তা মানুষের সামনে খুলে গিয়েছে। সবচেয়ে আশ্চর্যের ঘটনা হল এখনও এমন পেশা আছে যাতে বিশ্বের মাত্র গুটিকয়েক লোক এর সঙ্গে জড়িত। ‘জল পরীক্ষা’ এমনই এক পেশা যেখানে মাত্র ১১২ জন মানুষ যুক্ত রয়েছেন। যে ভাবে খাদ্য বা ওয়াইন টেস্ট করা হয়, সেভাবেই জল পরীক্ষাকেও পেশা হিসেবে গ্রহণ করেছেন বিশ্বের গুটিকয়েক মানুষ। 

জলের স্বাদও ভিন্ন ভিন্ন ধরনের হয় হালকা,ফলের স্বাদ,নোনা,উডি স্বাদের হয়ে থাকে। একটি প্রথম শ্রেণির হিন্দি পত্রিকা অনুসারে ভারতে এই পেশায় শুধুমাত্র একজন ব্যক্তি যুক্ত রয়েছেন যাঁর নাম গণেশ আয়ার। গণেশ আয়ার দেশের একমাত্র সার্টিফায়েড ‘জল পরীক্ষক’। গণেশ বলেন, আগামী ৫-১০ বছরের মধ্যে এই পেশায় চাহিদা বহুগুণ বাড়বে।

গণেশ এও বলেন যখন কেউ আমার পেশা সম্পর্কে শোনে, সেই হাসাহাসি করে। আসলে আমাদের দেশে দূষণমুক্ত জলের যথেষ্টই অভাব রয়েছে। এই সার্টিফিকেট কোর্সের সম্পর্কে প্রথম জানতে পারি ২০১০ সালে। এরপর আমি জার্মানির এক সংস্থা ‘ডোমেস্টিক অ্যাকাডেমি ইন গ্র্যাফেলফিং’ থেকে সার্টিফিকেট কোর্স করি।

গণেশের মতে, জলের আলাদা আলাদা পরিচয় রয়েছে, এবং এটি নিজেই অনন্য। গণেশ বলেন, আগামী রেস্তোঁরা ব্যবসায়ে জল পরীক্ষণ পেশার চাহিদা যথেষ্ট বাড়বে। গণেশ আয়ার ভারত এবং ভারতীয় উপমহাদেশের জন্য বেভারেজ কোম্পানি ‘ভিন’-এর একমাত্র পরিচালক। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only