বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০

এবার ই-পাশ ছাড়ায় মহিলা ও শিশুরা মেট্রোয় চড়তে পারবেন



পুবের কলম প্রতিবেদক:­ কোভিড পরিস্থিতিতে ভিড় নিয়ন্ত্রণের কথা মাথায় রেখেই ই-পাস চালু করেছিল মেট্রো। এরফলে নির্দিষ্ট সংখ্যক মানুষকে ই-পাস দিয়ে মেট্রোয় চড়তে দেওয়া হয়। ই পাসে জটিলতা থাকায় প্রবীন নাগরিকদের ছাড় দিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ। এবার মহিলা এবং শিশুদের ক্ষেত্রেও ই পাসের জটিলতা দূর করল মেট্রো। অথার্ৎ মহিলা এবং শিশুদের এবার থেকে মেট্রোয় চড়তে গেলে ই - পাস লাগবে না। আজ শুক্রবার থেকেই এই নয়া নিয়ম চালু হবে শহরের মেট্রোয়। মহিলাদের ক্ষেত্রে মেট্রোয় চড়ার জন্য কোনও পরিচয়পত্র লাগবে না। তবে শিশুদের ক্ষেত্রে তাদের বয়সের পরিচয়পত্র থাকতে হবে। শুধুমাত্র নির্দিষ্ট সময়েই ই-পাশ লাগবে না। 

প্রসঙ্গত, প্রথম দিকে সুর ক্ষাবিধি মেনে মেট্রো চলা শুরু করলেও আস্তে আস্তে ভিড় বাড়তে শুরু করে মেট্রোয়। অফিস টাইমের মেট্রোতে এখন উপচে পড়া ভিড় থাকে। কর্তৃপেক্ষর হিসেব অনুযায়ী, প্রতিদিনই মেট্রোই প্রায় ৯০ হাজার থেকে লক্ষাধিক যাত্রীর ভিড় হচ্ছে। যদিও ইস্ট-ওয়েস্ট মেট্রোর ক্ষেত্রে সেই সংখ্যাটা খুবই কম। মেট্রো সূত্রের খবর, বর্তমানে ১৯০ টি মেট্রো চলছে। কিন্তু, তারপরেও ভিড় নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। তার ওপর লোকাল ট্রেন চালু হওয়ার পর অফিস টাইমে ভিড় আরও কিছুটা বেড়েছে। এই পরিস্থিতিতে মহিলা এবং ১৫ বছরের নিচে শিশুরা ই-পাস ছাড়ায় মেট্রোয় যাতায়াত করলে ভিড় আরও কিছুটা বাড়বে বলে আশঙ্কা যাত্রীদের। 

যাত্রীরা ভিড় বাড়ার আশঙ্কা করলেও মেট্রোর দাবি সর্বক্ষণের জন্য মহিলা এবং শিশুদের ক্ষেত্রে এই ছাড় দেওয়া হয়েছে। শিশুদের স্কুলে নিয়ে যাওয়ার সময় তড়িঘরি ই-পাস করার ক্ষেত্রে সমস্যা হয়। তাই সেই কথা মাথায় রেখেই সকাল ১১ টা থেকে সন্ধ্যে ৫ টা পর্যন্ত মহিলা ও শিশুদের ক্ষেত্রে এই ছাড় দেওয়া হয়েছে। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only