রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

বিশ্বের সবচেয়ে দামী সবজি ‘হপ শ্যুট’



নয়াদিল্লি, ২৯ নভেম্বরঃ বাজারে সবজি কিনতে গিয়ে এমনিতেই মধ্যবিত্তের নাভিশ্বাস ওঠার অবস্থা। লকডাউনের পর থেকে সবজির দাম হু হু করে বেড়েই চলেছে। কিন্তু বিশ্বে এমন সবজিও আছে যা কিনতে গেলে সাধারণকে লোন নিতে হবে। ‘হপ শ্যুট’ এমনই এক সবজি যার দাম শুনলে মাথা ঘুরে যাওয়ার জোগাড়। ‘হপ শ্যুট’ এতটাই দামী সবজি যে বিশ্বেরধনী ব্যক্তিরাও এই সবজি কিনতে গেলে দু’বার ভাববে। সবজিটির মূল্য এক কেজি রুপোর চেয়েও বেশি। এই সবজির স্বাদ নিতে গেলে আপনাকে ৮২ হাজার টাকা খরচ করতে হবে। হপ শ্যুট-এর প্রতি কেজির মূল্য ১০০০ ইউরো প্রতি কিলোগ্রাম। হপ শ্যুট-এর ফুল খুবই সুন্দর দেখতে। এই ফুলকে ‘হপ কোন্স’ বলা হয়। শুধু তাই নয়, এই সবজির ডালগুলোও খাদ্য হিসেবে ব্যাবহার করা হয়।

আসলে এই সবজিতে প্রচুর পরিমাণে ওষধি গুণ রয়েছে, যা অ্যান্টিবায়োটিক ওষুধ তৈরিতেও এই সবজি কাজে লাগে। 



জার্মানি থেকে শুরু হয়েছিল এই ওষুধের চাষ। এছাড়াও এই সবজির গুণের তালিকা খুবই লম্বা। দাঁতের ব্যাথার অব্যর্থ ওষুধ ‘হপ শ্যুট’। এছাড়া, টিবির মতো জটিল রোগের চিকিৎসাতে এই সবজি ব্যাবহার করা হয়। সবজির ডাল স্যালাড এবং আচার তৈরিতেও কাজে লাগে ।



উল্লেখ্য, ৮০০ শতাধীতে বিয়ারের সঙ্গে সবজির রস মিশিয়ে পান করার রেওয়াজ ছিল। প্রথমে জার্মানিতেই শুধু এই সবজির চাষ শুরু হয়েছিল। ধীরে ধীরে সারা বিশ্বে ‘হপ শ্যুট’-এর চাষাবাদ ছড়িয়ে পড়ে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only