বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

রামেরদেশে রাবণের মতো তাণ্ডব চালাচ্ছে বিজেপি:­ অধীর



পুবের কলম প্রতিবেদক­: রামের দেশে রাবণের মতো তাণ্ডব চালাচ্ছে বিজেপি। বিজেপি ‘সবকা বিকাশ সবকা সাথ’ এ নয়, বিজেপি বিশ্বাস করে ভেদাভেদে। আর সেই বিজেপিকে এরাজ্যে মাথা তুলে দাঁড়াতে সাহায্য করেছে তৃণমূল। কৃষক দিবস উপলক্ষ্যে বুধবার মৌলালির রামলীলা ময়দানে কংগ্রেসের এক সভা থেকে একদিকে যেমন বিজেপি অন্যদিকে, তেমনই তৃণমূলকে বিঁধলেন লোকসভায় কংগ্রেসের বিরোধী দলনেতা অধীর রঞ্জন চৌধূরী। 

এদিন রামলীলায় প্রায় পঞ্চাশ মিনিটের দীর্ঘ বত্তৃ«তায় বিরোধী দলনেতার আক্রমণের কেন্দ্রে ছিল বিজেপি। কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপি কিভাবে সাম্প্রদায়িক মেরুকরণের রাজনীতি করে নিজেরা লাভবান হওয়ার চেষ্টা করছেন সেকথায় এদিন জনতাকে বোঝানোর চেষ্টা করেন অধীর। এপ্রসঙ্গে, পরাধীন ভারতের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ব্রিটিশরা এদেশে নিজেদের শাসন বজায় রাখতে হিন্দু-মুসিলম সাম্প্রদায়িক হিংসা ছড়িয়েছিল।  কেন্দ্রে ক্ষমতায় থাকা বিজেপিও ব্রিটিশদের পন্থা অনুসরণ করে নতুন করে সাম্প্রদায়িক মেরুকরণের রাজনীতি করে নিজেদের ক্ষমতায় রাখতে চাইছে । একইসঙ্গে, সেই ব্রিটিশদের হাত থেকে দেশকে স্বাধীন করতে একাধারে বরকাতুল্লাহ-ভগত সিং, খান আবদুল গফতর খান-মহাত্মাগান্ধী যে একসাথেই লড়েছিলেন সে কথাও তিনি উল্লেখ করেন। তাই সাম্প্রদায়িক মেরুকরণের রাজনীতি থেকে সকলকে সাবধান হওয়ার বার্তা দেন কংগ্রেস নেতা। 

একইসঙ্গে,কৃষকদের আন্দোলন নিয়েও তিনি সরাসরি প্রধানমন্ত্রীকে নিশানা করেছেন। তিনি বলেন, কৃষকরা সন্ত্রাসবাদী বা দেশদ্রোহী নন। তারা নিজেদের দাবি দাওয়া নিয়েই আন্দোলনে নেমেছেন। এখনও অবধি অনেক আন্দোলন রত কৃষক মারা গিয়েছেন। কিন্তু, প্রধানমন্ত্রী একবারও তাদের সঙ্গে দেখা করার প্রয়োজন মনে করলেন না। ’ এছাড়াও, নোটবন্দি, জিএসটি থেকে শুরু করে লক ডাউন নিয়েও বিজেপিকে বিঁধেছেন কংগ্রেস নেতা। তিনি বলেন বিজেপি কোনও প্রতিশ্রুতি রাখেনি। উন্নয়নের পরিবর্তে তারা দেশকে ধংসের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। 

এছাড়াও এদিনের সভায় দিল্লি থেকে এসেছিলেন অল ইন্ডিয়া মাইনোরিটি কংগ্রেসের নাদীম জাভেদ, কংগ্রেসের দিল্লির বিধায়ক অলকা লাম্বা প্রমুখ। তাঁরাও সাম্প্রদায়িক মেরুকরণের রাজনীতি থেকে সাধারণ মানুষকে সতর্ক হওয়ার বার্তা দেন। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only