মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০

কেরলের পর ফের রাজস্থানে নাস্তানাবুদ হল বিজেপি



পুবের কলম, জয়পুরঃ রাজস্থানের ১২টি জেলায় ৫০টি পুর সংস্থায় ঘোষিত নির্বাচনের ফলাফলে কংগ্রেস ৩৬টিতে এবং ১২টিতে বিজেপি প্রার্থীরা চেয়ারপার্সন হিসেবে জয়ী হয়েছেন। একইসঙ্গে ২ জন নির্দলীয় প্রার্থী চেয়ারপার্সন পদের নির্বাচনে জয়ী হয়েছেন। রাজস্থানে এভাবে কংগ্রেস বিজেপি-র চেয়ে তিনগুণ বেশি আসনে জয়ী হয়ে বড় লাফ দিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।


নির্বাচনের ফল ঘোষণার পরে প্রদেশ কংগ্রেস সভাপতি গোবিন্দ সিং দোতাসারা টু্ইট বার্তায় বলেন, ‘আজ রাজস্থানের ৫০টি পুরসভায় চেয়ারম্যান নির্বাচনের শেষে বোর্ড গঠন করতে সফল হয়েছে কংগ্রেস। বিজেপির আসন সংখ্যা কমে দাঁড়িয়েছে ১২। প্রত্যাশিত এই ফলের জন্য সমস্ত কংগ্রেস কর্মী ও নেতাদের ধন্যবাদ।’


রাজ্য নির্বাচন দফতরের একজন মুখপাত্র জানান, চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন এবং ২ জন নির্দলীয় প্রার্থীও চেয়ারম্যান নির্বাচনে বিজয়ী হয়েছেন। তিনি বলেন, রাজ্যের ১২টি জেলার ৫০টি পুরসংস্থার চেয়ারম্যান নির্বাচনের জন্য রবিবার সকাল ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। যেখানে চেয়ারম্যান পদে ১০১ জন প্রার্থী ছিলেন। সোমবার ভাইস-চেয়ারম্যান পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 


রাজস্থানের হাডোতি বিভাগকে ভোট ব্যাঙ্ক হিসেবে বিজেপির শক্ত ঘাঁটি হিসেবে মনে  করা হয়। কিন্তু নিজের দুর্গেইপুর সংস্থার নির্বাচনে দলটি ক্ষমতাসীন কংগ্রেসের হাতে ব্যাকফুটে ছিল। রবিবার, কোটা ও বারান, হডোতি বিভাগের দু’টি জেলাতে অনুষ্ঠিত পুরসভা এবং পুর কাউন্সিলের চেয়ারম্যান নির্বাচনে কংগ্রেস চারটি পুর সংস্থার মধ্যে তিনটিতে বোর্ড গঠনে বড় সাফল্য অর্জন করেছে। বিজেপি কেবল একটি পুর সংস্থায় নিজেদের বোর্ড তৈরি করতে সক্ষম হয়েছে।


বারান জেলার বারান পুরসভা, অন্তা পুরসভা, কোটা জেলার ইটাওয়াহ ও রামগঞ্জমন্ডি পুরসভার চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বরান পুরকাউন্সিল ও আন্তা পুরসভা নির্বাচনে রাজস্থান সরকারের খনিমন্ত্রী মন্ত্রী প্রমোদ জৈন ভয়ার বিশ্বাসযোগ্যতা ঝুঁকির মুখে পড়েছিল। তবে খনির মন্ত্রী উভয় পুরসংস্থায় কংগ্রেস দলকে চেয়ারম্যান করে বোর্ড গঠনে সফল হয়েছেন।


রামগঞ্জমন্ডি বিধানসভায় বিজেপি বিধায়ক মদন দিলায়ার এবং পিপলদা বিধানসভার কংগ্রেস বিধায়ক রামনারায়ণ মীনা তাদের বিধানসভার পুরসভায় দলীয় বোর্ড গঠনে ব্যর্থ হয়েছেন। রামগঞ্জমন্ডি পুরসভায় কংগ্রেস চেয়ারম্যান-সহ বোর্ড গঠন করেছে। একইসময়ে, ইটাওয়া পুরসভায়, বিজেপি বোর্ড গঠনে সফল হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only