শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০

উত্তরপ্রদেশের পর এবার রাজস্থান,কয়েক ঘন্টায় মৃত্যু ৯ নবজাতকের




কোটা, ১১ ডিসেম্বর: উত্তরপ্রদেশের গোরক্ষপুর এর পর এবার রাজস্থানের কোটা। শিশু মৃত্যুর জেরে চাঞ্চল্য জে কে লোন হাসপাতালে। কয়েক ঘণ্টার মধ্যে মৃত্যু ৯ নবজাতকের। চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলে ধরনায় বসেছেন মৃত শিশুর পরিবার।


মাত্র কয়েক ঘণ্টা। আর তার মধ্যে ৯টি সদ্যজাতর মৃত্যু। সংবাদমাধ্যম সূত্রে খবর, মৃত শিশুটির বয়স এক থেকে চার দিনের মধ্যে। বুধবার রাতে হাসপাতালে মারা যায় পাঁচটি শিশু। বৃহস্পতিবার মারা গিয়েছে আরও চারজন। এই ঘটনায় চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলেছে মৃত শিশুর পরিবার। বৃহস্পতিবার থেকে ধরনায় বসেছেন মৃত শিশুর ২ পরিবার। তাদের অভিযোগ, হাসপাতালে শিশু গুলিকে নিয়ে আসার পর তাদের পরীক্ষার জন্য কেউ এগিয়ে আসেনি। শিশুদের স্বাস্থ্য পরীক্ষা করে দেখার অনুরোধ জানানো হলে, তাদেরকে বলা হয় ডাক্তার সকালে দেখবে। এরপরই মৃত্যুর কোলে ঢলে পড়ে শিশুগুলি।


রাজ্য স্বাস্থ্য মন্ত্রী রঘু শর্মা ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দিয়েছেন। এর পাশাপাশি মন্ত্রী জানান, মেডিকেল কলেজের প্রিন্সিপাল এবং সুপারিনটেনডেনটের কাছে থেকে রিপোর্ট তলব করা হয়েছে। 

অন্যদিকে হাসপাতাল সুপারিনটেনডেন্ট সুরেশ দুলারার দাবি, শিশুগুলির স্বাভাবিক মৃত্যু হয়েছে। কোনো সংক্রমণ বা অস্বাভাবিক কারণে মৃত্যু হয়নি। এর পাশাপাশি হাসপাতালের অধ্যক্ষ জানিয়েছেন, প্রথমে তিনটি শিশুকে মৃত অবস্খাতেই আনা হয়েছিল। অন্য তিনজনের জন্মগত সমস্যা ছিল। আর বাকিদের মৃত্যু স্বাভাবিক কারণেই হয়েছে। জেলা কমিশনার কে সি মীনা ও জেলার কালেক্টর উজ্জ্বল রাঠোর হাসপাতাল পরিদর্শনে যান। সেখানে অতিরিক্ত ৬জন চিকিৎসক ও ১০জন নার্সকে পরিস্থিতির দিকে নজর রাখতে নির্দেশ দেয়া হয়েছে।

তবে এবারই প্রথম নয়। গত বছর ডিসেম্বরে এই হাসপাতালেই ১০০ জন সদ্যোজাতর মৃত্যু হয়। ফের ৯টি শিশুর মৃত্যু যেন বুঝিয়ে দিল স্বাস্থ্য ব্যবস্থার কোনও উন্নতি হয়নি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only