শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০

পার্লামেন্ট ভেঙে দিতে বিল পাস ইসরাইলে



তেল আবিব,৩ ডিসেম্বরঃ আবার নতুন নির্বাচনের দিকে এগোল ইসরাইল। বুধবার পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন করে নির্বাচনের প্রস্তাব সংবলিত বিল পাস হল দেশটির পার্লামেন্ট নেসেটে। অর্থাৎ– এই নিয়ে দু-বছরের মধ্যে চারবার পার্লামেন্ট নির্বাচন হতে চলেছে ইসরাইলে। সব থেকে আশ্চর্যের বিষয় হল বিরোধী দলের আনা এই বিলের পক্ষে ভোট দিয়েছেন নেতানিয়াহু সরকারের শরিক দল  হোয়াইট পার্টি। এই দলের সর্বোচ্চ নেতা প্রতিরক্ষা ও উপপ্রধানমন্ত্রী প্রাক্তন সেনাপ্রধান বেনি গান্টজ মঙ্গলবারই ইঙ্গিত দিয়েছিলেন, পার্লামেন্ট ভেঙে দিতে বিরোধীরা বিল আনলে তাঁকে সমর্থন দেবে তাঁর দল। 

উল্লেখ্য,চলতিবছর মে মাসে জোড়াতালি দিয়ে সরকার গড়ার সময় নেতানিয়াহু ও গান্টজের মধ্যে চুক্তি হয়েছিল– দেড় বছর অন্তর ঘুরিয়ে ফিরিয়ে তাঁরা দু’জন প্রধানমন্ত্রী হবেন। সেই মতো আগামী বছর নভেম্বরে গান্টজ বিকল্প প্রধানমন্ত্রী হতেন। কিন্তু বিভিন্ন ইস্যুতে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে মতবিরোধের জেরে ৭ মাসের আগেই ভেঙে পড়ল মিলিজুলি সরকার। বুধবার পার্লামেন্টে বিরোধী সাংসদরা বিলটি উত্থাপন করলে তা পাস হয়ে যায়। শোনা যাচ্ছে, নতুন বছরের প্রথম দিকেই ফের সংসদীয় নির্বাচন হবে। ততদিন হয়ত অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে মসনদে থেকে যাবেন নেতানিয়াহু। এভাবেই তিনি বহু বছর ধরে দেশটির শাসন ক্ষমতায় রয়েছেন। কখনোই তাঁর সরকার একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। বিভিন্ন ছোটবড় দলকে সঙ্গে নিয়ে বরাবরই তিনি সরকারের নেতৃত্ব দিচ্ছেন। কিন্তু কখনোই প্রধানমন্ত্রী পদ ছাড়েননি। তবে বুধবার যে বিলটি পাস হয়েছে, সেটাকে আগামী সপ্তাহের মধ্যে পার্লামেন্টের যৌথ কমিটি অনুমোদন দিলে তবেই তা কার্যকর হবে। 

অন্যদিকে, জট কাটাতে বুধবার রাতভর বেনি গান্টজের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন নেতানিয়াহু শিবির। কিন্তু বৃহস্পতিবার সকালে জানা যায়, তাতে চিঁড়ে ভেজেনি। অর্থাৎ, কোনও রফাসূত্র বেরোয়নি। গান্টজ অভিযোগ করেছেন,সরকারে যৌথ নেতৃত্ব বলে কিছু ছিল না। নেতানিয়াহু তাঁর ব্যক্তিগত স্বার্থ পূরণ করছিলেন। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only