শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০

কৃষক আন্দোলনের পাল্টা কিষান চৌপল




নয়াদিল্লি, ১১ ডিসেম্বর : কৃষক বিরোধী তিনটি আইন প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চলবে। হুঁশিয়ারি দিয়ে রেখেছেন অন্নদাতারা। আলোচনায় ফল না মেলায় এবার পাল্টা প্রচারের পরিকল্পনা করছে বিজেপি।


ডেডলাইন ছিল বৃহস্পতিবার পর্যন্ত। এরমধ্যে প্রধানমন্ত্রী যদি প্রতিবাদী কৃষকদের কথা না শোনেন কিংবা কৃষি আইন প্রত্যাহার না করেন তাহলে 'রেল রোকো' কর্মসূচির পথে হাটা হবে। সরকারের তরফে আশ্বাস মেলেনি। তাই রেল রোকো ডাক আরও জোরদার হলো। কৃষকরা একদিকে যখন আন্দোলনের তেজ বাড়াচ্ছেন, তখন শাসকদল মাঠে নামতে চলেছে অন্য পরিকল্পনা নিয়ে। কেন্দ্রের শাসকদলের কৃষক সংগঠন 'কিষান মোর্চা' এবার সারা দেশে 'কিষান চৌপল' এর আয়োজন করবে। 


এই কর্মসূচিতে ঠিক কী করা হবে? বিদ্রোহী কৃষকদের বোঝানো হবে, নতুন কৃষি আইন কীভাবে দেশের সর্বত্র কৃষকদের স্বার্থ রক্ষার কাজ করবে। দু-একদিনের মধ্যেই উত্তর ভারত সহ দেশের বিস্তীর্ণ অংশে শুরু করা হবে এই কিষান চৌপল। সূত্রের খবর এই চৌপলে অংশ নিতে পারেন বিজেপির প্রথম সারির নেতারা। 


কিভাবে এই চৌপল পরিচালনা করা হবে? বিজেপি কিষান মোর্চার সভাপতি সাংসদ রাজকুমার চাহার জানিয়েছেন, আমরা কৃষকদের প্রতিনিধিদের মাধ্যমে সবাইকে বোঝানোর চেষ্টা করব নতুন কৃষি আইনের কার্যকারিতা ও জনকল্যাণমুখী উদ্দেশ্য। নতুন কৃষি আইনের কার্যকারিতা নিয়ে, যাতে কোনও ভুল ধারনা না থাকে তা নিশ্চিত করা হবে।" তবে কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভরত কৃষক সংগঠনের নেতারা অবশ্য এই পরিকল্পনাকে কটাক্ষ করেছেন। তাদের বক্তব্য দেশের অন্নদাতারা ভালোই বুঝতে পারছেন কে তাদের ভালো চায়, আর কে সর্বনাশ চায়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only