বুধবার, ১৬ ডিসেম্বর, ২০২০

শীতের সন্ধ্যায় ধনেপাতা ও গাজরের স্যুপ হলে মন্দ হয়না



পুবের কলম ওয়েব ডেস্কঃশীতকাল মানেই নানা রকমের খাবারের সমাহার! কিন্তু খাবার ঠান্ডা হয়ে গেলে আর সেই খাবারের স্বাদ বজায় থাকে না। অনেকেই আবার শীতকালের জন্য অপেক্ষা করে থাকেন যখন নানা রকমের সব্জি পাওয়া যায় আর তা দিয়ে হেলদি স্যুপ  তৈরি করা যায়! আপনারা অনেকেই হয়ত স্যুপের নাম শুনে ভাবছেন, এ তো রোগীর পথ্য! আজ্ঞে না, এখানে এমন ১টি স্যুপের রেসিপি  দেওয়া হল যা স্বাস্থকর তো বটেই, খেতেও সুস্বাদু! 


ধনেপাতা ও গাজরের স্যুপঃ

যা যা উপকরণ প্রয়োজনঃ

এক কিলো গাজর (খোসা ছাড়ানো এবং ২” করে কিউব করা), চার চা চামচ অলিভ অয়েল, এক চা চামচ ধনে গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ  ও গোলমরিচ গুঁড়ো, একটি বড় পেঁয়াজ (কাটা), দু’কোয়া রসুন (কুচানো), একটি বড় লঙ্কা (বীজ ছড়ানো), আধ কাপ সিলান্ট্রো পাতা, ছয় কাপ ভেজিটেবিল স্টক বা সব্জি সেদ্ধ করা জল, স্বাদ অনুযায়ী চিলি ফ্লেক্স, সাজানোর জন্য লেবুর গোল গোল টুকরো

কীভাবে স্যুপ তৈরি করবেনঃ

প্রথমেই একটি প্যানে অলিভ অয়েল দিয়ে সামান্য গরম করে নিন এবং তাতে গাজর ও পেঁয়াজ একটু সতে করে নিন। মিনিট দশেক ঢাকা দিয়ে রাখুন আঁচ কমিয়ে রাখুন যাতে পেঁয়াজ ও গাজর নরম হয়ে আসে। এবারে একে একে রসুন, লঙ্কা এবং সিলান্ট্রো পাতা দিয়ে নাড়তে থাকুন। মিনিট দুয়েক পর সব্জি সেদ্ধ করা জলটা দিয়ে ফোটাতে থাকুন। একবার ফুটলে আঁচ একদম কমিয়ে দিয়ে ১৫ মিনিট ঢাকা দিয়ে রাখুন। এবারে স্যুপ থেকে সব সেদ্ধ হয়ে আসা সব্জিগুলো ব্লেন্ডারে একবার ব্লেন্ড করে আবার স্যুপের সঙ্গে মিশিয়ে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন শীতের সন্ধ্যায়।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only