বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০

আদিবাসী মন জিততে নয়া প্রকল্প আনছে কেন্দ্র




নয়াদিল্লি, ২৪ ডিসেম্বর: আদিবাসীদের মন জিততে এবার নতুন প্রকল্প আনছে কেন্দ্রীয় সরকার। এ প্রকল্পের নাম দেওয়া হয়েছে 'প্রধানমন্ত্রী জনজাতীয় বিকাশ মিশন'। এই প্রকল্পের মাধ্যমে আদিবাসীদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলে দাবি কেন্দ্রের।


মাত্র কয়েক দিনের অপেক্ষা। তারপরেই দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মোদি সরকারের নতুন প্রকল্পের প্রচার শুরু হয়ে যাবে। এই প্রকল্পের সুবিধা নিয়ে ব্যাপক প্রচার চালানোর পরিকল্পনা রয়েছে পশ্চিমবঙ্গে আদিবাসী অধ্যুষিত এলাকায়। রাজনৈতিক মহল মনে করছে, পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটের দিকে তাকিয়ে এই প্রকল্পের সুবিধা বুঝিয়ে ভোট ব্যাংকে প্রভাব ফেলতে চাইছে গেরুয়া শিবির।


সরকারি সূত্রে খবর, ৬টি কেন্দ্রীয় মন্ত্রকের সমন্বয়ে তৈরি করা হয়েছে এই প্রকল্প। ১০০ টি আদিবাসী অধ্যুষিত জেলায় কর্মসংস্থানের সুযোগ দেওয়া হবে। পাশাপাশি আদিবাসী মহিলাদের উন্নয়নের জন্য আর্থিক সাহায্য দেওয়া হবে। হাতের কাজ, গ্রামীণ শিল্প-সংস্কৃতির সহ বিভিন্ন ক্ষেত্রে যেসব প্রতিভাবান মহিলারা রয়েছেন তাদের খুঁজে বের করা হবে। তারপর তাদের তৈরি সামগ্রী বাজারে বিক্রি করে শিল্পীদের হাতে ন্যায্যমূল্য তুলে দেওয়ার চেষ্টা করা হবে। 


মার্চ থেকে লকডাউন এর জেরে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়েছে আদিবাসীরা। সেই ক্ষতিকে পূরণ করতে হলে দরকার নতুন প্রকল্পের। তাবি লক্ষণ টের পেয়েছে কেন্দ্রীয় নীতি প্রণয়নকারী সংস্থা নীতি আয়োগ। সূত্রের খবর নীতি আয়োগ এর তরফে সরকারকে পরামর্শ দেওয়া হয়েছিল, আদিবাসীদের জন্য আলাদা কর্মসংস্থান অনুন্নয়নমূলক প্রকল্প রূপায়নের। আর এই প্রকল্পকে রূপায়ন করেই বাংলাতে রাজনৈতিক ফায়দা তুলতে চাই পদ্ম শিবির।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only