বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০

প্রতিষ্ঠার শতবর্ষে মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানানো নিয়ে বিতর্ক



দেবশ্রী মজুমদার, শান্তিনিকেতন, ২৪ ডিসেম্বর: মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানানো নিয়ে বিতর্কের কেন্দ্রে বিশ্ব ভারতী। অভিযোগ, গুরুদেবের প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানেও রাজনীতি করছে বিজেপি।   বৃহস্পতিবার শান্তি নিকেতনে বিশ্ব ভারতীর প্রতিষ্ঠা দিবসের শতবর্ষের অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের রেক্টর জগদীপ ধনকড়। তাঁর উদ্বোধনের মধ্য দিয়ে সারা বছর চলবে বিভিন্ন অনুষ্ঠান। 

এদিনের অনুষ্ঠানের শেষে প্রতিষ্ঠা দিবসের শতবর্ষের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানানো নিয়ে বিতর্ক ওঠে খোদ শাসক দলের অন্দরে।   আর তাকে ঘিরে তৈরি হয় বিতর্ক। একদিকে বৃহস্পতিবার তৃণমূল নেতা তথা রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু দাবি করেন যে ওই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণই জানানো হয়নি। এই কথা শোনার পর বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী প্রশ্ন করেন, "কে বলেছেন এমন?"


বৃহস্পতিবার ছিল বিশ্বভারতীর শতবর্ষের অনুষ্ঠান। ওই অনুষ্ঠানে ভার্চুয়াল ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভার্চুয়ালি উপস্থিত ছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। বিশ্বভারতীর আম্রকুঞ্জে আয়েজিত হয় অনুষ্ঠানটি। সেখানে হাজির ছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। তবে উপস্থিত ছিলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসুকে এই নিয়ে প্রশ্ন করা হলে তিনি দাবি করেন, মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণই জানানো হয়নি। যদিও মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর জন্য বিশ্বভারতীর লেটারহেডে দেওয়া চিঠিও বিশ্ব ভারতীর ওয়েবসাইটে দেখা  গেছে। যাতে সই রয়েছে উপাচার্যের। তা নিয়ে ব্রাত্য বসুর প্রশ্ন, "সেই চিঠির কোনও প্রাপ্তি স্বীকার করা হয়েছিল কি? কেউ ওই চিঠির প্রাপ্তি স্বীকারের নথি দেখাতে পারবেন?" মন্ত্রীর কটাক্ষ, উপাচার্য নিজেই সই করে নিজের কাছে ওই চিঠি রেখে দিয়েছিলেন নাকি! মমতা বন্দ্যোপাধ্যায় একটি রাজ্যের মুখ্যমন্ত্রী, তাঁকে এভাবে আমন্ত্রণ জানানো যায়  না।  বলে মন্তব্য করেন ব্রাত্য বসু। তবে মুখ্যমন্ত্রী এদিন সকালেই বিশ্বভারতীর শতবর্ষ নিয়ে টুইট করেন।


বিশ্বভারতীতে এই নিয়ে প্রশ্ন করা হয় রাজ্যপাল জগদীপ ধনকড়কে। সেই সময় তাঁর পাশেই ছিলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তিনি সঙ্গে সঙ্গে জানতে চান যে কে এই ধরনের কথা বলেছেন। এর পরেই উপাচার্যকে থামিয়ে দিয়ে রাজ্যপাল বলেন, "আপনারা দয়া করে খতিয়ে দেখে প্রশ্ন করবেন।"

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only