সোমবার, ২৮ ডিসেম্বর, ২০২০

কোভিড-১৯ প্রতিরোধের যাত্রাপথে ভারতের অবস্থান

 


নয়াদিল্লি, ২৭ ডিসেম্বর, ২০২০:বিশ্বব্যাপী মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারত আরও একটি তাৎপর্যপূর্ণ মাইলফলক অর্জন করেছে। ৬ মাস পর দৈনিক নতুন আক্রান্তের সংখ্যা কমে ১৯ হাজারের কম হয়েছে। গত ২৪ ঘন্টায় সারা দেশে আরও ১৮ হাজার ৭৩২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। গত পয়লা জুলাই একদিনেই আক্রান্তের সংখ্যা ছিল ১৮ হাজার ৬৫৩। 


 

ভারতে আজ সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের মোট সংখ্যা ২ লক্ষ ৭৮ হাজার ৬৯০। এই সংখ্যায় ১৭০ দিন পর সর্বনিম্ন। গত ১০ই জুলাই আক্রান্তের এই সংখ্যা ছিল ২ লক্ষ ৭৬ হাজার ৬৮২। 

 

দেশে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যায় লাগাতার নিম্নমুখী অব্যাহত রয়েছে। ভারতে বর্তমানে মোট আক্রান্তের কেবল ২.৭৪ শতাংশই সুস্পষ্টভাবে করোনায় আক্রান্ত। 

 

দেশে গত ২৪ ঘন্টায় ২১ হাজার ৪৩০ জন সুস্থ হয়েছেন। এর ফলে, সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা আরও ২ হাজার ৯৭৭ জন কমেছে। 

 

দেশে মোট সুস্থতার সংখ্যা ৯৭ লক্ষ ৬১ হাজার ৫৩৮। সুস্থতার সংখ্যা এবং সুস্পষ্টভাবে আক্রান্তের সংখ্যার মধ্যে ফারাক ক্রমশ বাড়ছে। এই ফারাক আরও বেড়ে হয়েছে ৯৪ লক্ষ ৮২ হাজার ৮৪৮। 

 

দৈনিক-ভিত্তিতে আক্রান্তের তুলনায় সুস্থতার সংখ্যা বাড়তে থাকায় দেশে আজ সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৫.৮২ শতাংশ। সুস্থতার সংখ্যা লাগাতার বাড়তে থাকায় সুস্থতার হারও ক্রমাগত বাড়ছে। দৈনিক-ভিত্তিতে আরোগ্য লাভকারীদের ৭২.৩৭ শতাংশই ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। কেরলে একদিনেই নতুন করে ৩ হাজার ৭৮২ জন সুস্থ হয়েছেন। পশ্চিমবঙ্গে সুস্থতার সংখ্যা ১ হাজার ৮৬১। ছত্তিশগড়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৭৬৪ জন। 

 

দৈনিক-ভিত্তিতে আক্রান্তদের ৭৬.৫২ শতাংশই ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। গত ২৪ ঘন্টায় কেরলে সর্বাধিক ৩ হাজার ৫২৭ জন আক্রান্ত হয়েছেন।মহারাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৮৫৪ জন। 

 

দেশে গত ২৪ ঘন্টায় করোনাজনিত কারণে ২৭৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৭৫.২৭ শতাংশই মারা গেছেন ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। মহারাষ্ট্রে একদিনেই সর্বাধিক ৬০ জনের মৃত্যু হয়েছে। পশ্চিমবঙ্গে গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৩ জন এবং দিল্লিতে মৃত্যু হয়েছে ২৩ জনের। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only