মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০

‘মানবাধিকার রক্ষায় মজবুত করতে হবে গণতন্ত্রকে’



পুবের কলম প্রতিবেদক‌: প্রতিদিনই মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। রাষ্ট্র আইনের মারপ্যাঁচে মানুষের ব্যক্তিগত জীবনের অধিকারে হস্তক্ষেপ করছে। ‘লাভ জিহাদ’ থেকে ‘সিএএ’ সব কিছুই মানুষের অধিকার কেড়ে নেওয়ার নামান্তর। এর থেকে মুক্তি পেতে ও মানুষের অধিকার সুরক্ষিত করতে হলে গণতন্ত্র  ও ধর্মনিরপেক্ষতাকে মজবুত করতে হবে। সোমবার বিকালে মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন ফর প্রটেকশন অফ সিভিল রাইটস্ বা এপিসিআর-এর আহ্বানে অ্যাকাডেমি অফ ফাইন আর্টস্-এ গোল-টেবিল বৈঠকে এমনই মতামত ব্যক্ত করেন বিশিষ্টরা। বিভিন্ন মানবাধিকার, সামাজিক ও সংস্কৃতিক আন্দোলনের কর্মীরা এদিন বক্তব্য রাখেন। তাতেই বর্তমান সময়ে মানবাধিকারের পরিস্থিতি ও উত্তরণের উপায় নিয়ে নানা কথা উঠে আসে।


এদিন বৈঠকের সূচনা করেন, এপিসিআর-এর রাজ্য আহ্বায়ক আবদুস সামাদ। তিনি জানান, বর্তমান পরিস্থিতিতে যেভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, সেই প্রেক্ষাপটেই তাঁরা মানবাধিকার সংরক্ষণ অভিযান পরিচালনা করছেন। তারই অংশ হিসাবে এদিনের বৈঠক। 


অধ্যাপক সুজাত ভদ্র ধর্মান্তরণ থেকে লাভ জিহাদ ইত্যাদি নিয়ে হিন্দুত্ববাদীদের কাজকর্ম নিয়ে সরব হন। একইসঙ্গে বিভিন্ন কালা আইন প্রয়োগ করে মানবাধিকার কিভাবে লঙ্ঘিত হচ্ছে সে সম্পর্কে আলোকপাত করেন। অন্যদিকে ও. পি. শাহ দেশের গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা রক্ষার উপর সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান। অন্যান্যরা একই কথা বলেন। 


এ বিষয়ে আরও যাঁরা বক্তব্য রাখেন তাঁরা হলেন, জামাআতে ইসলামি হিন্দের রাজ্য সভাপতি মাওলানা আবদুর রফিক, সংখ্যালঘু কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ইন্তাজ আলি শাহ, অধ্যাপক ইমানুল হক, বিশ্বকোষ পরিষদের সম্পাদক পার্থ সেনগুপ্ত, সোনা বন্দ্যোপাধ্যায়, মীযান পত্রিকার সম্পাদক ডা. মশিহুর রহমান, শাদাব মাসুম, মসিউর রহমান, ইমতিয়াজ আহমেদ, রাফে সিদ্দিকি। সার্বিক ব্যবস্থাপনায় নেতৃত্ব দেন সাবির আলি, সুজাউদ্দিন আহমেদ প্রমুখ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only