নতুন দিল্লি, ৩০ ডিসেম্বর, ২০২০:ব্রিটেন ও ভারতের মধ্যে উড়ান চলাচল বন্ধের মেয়াদ বাড়িয়ে আগামী ৭ জানুয়ারি ২০২১ করা হয়েছে। এ সংক্রান্ত সুপারিশ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে অসামরিক উড়ান চলাচল মন্ত্রকের কাছে পাঠানো হয়েছে বলে জানা গেছে। 


 

সুত্রের খবর জাতীয় টাস্কফোর্স ও নীতি আয়োগের যৌথ পর্যবেক্ষণ কমিটির পরামর্শ অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


ওই কমিটির সুপারিশ অনুযায়ী অসামরিক বিমান চলাচল মন্ত্রককে স্বাস্থ্যমন্ত্রক পরামর্শ দিয়েছে যে, ৭ জানুয়ারির পর ব্রিটেন থেকে ভারতের মধ্যে সীমিত সংখ্যক উড়ান চলাচল করার অনুমতি দেওয়া যেতে পারে। তাও স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের সাথে পরামর্শ করে।


কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব তাঁর দেওয়া পত্রে প্রতিটি রাজ্য সরকারের কাছে করোনা সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পাশাপাশি নতুন বছরে যাতে তা আর ছড়িয়ে পড়তে না পারে সেজন্য করা পর্যবেক্ষণ চালানোর পরামর্শ দিয়েছেন।


পরিস্থিতি অনুযায়ী রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে স্থানীয় ভিত্তিতে কড়া নজরদারির পাশাপাশি প্রয়োজনে সংক্রমণ প্রতিরোধে রাত্রিকালীন কারফিউ ঘোষণা করার পরামর্শ দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে অবশ্য জানানো হয়েছে যে দুটি রাজ্যের মধ্যে সাধারণ মানুষের যাতায়াত, পণ্য পরিবহন এবং যান চলাচলের ক্ষেত্রে কোনরকম নিষেধাজ্ঞা নেই। তবে স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে বর্ষশেষ এবং ১লা জানুয়ারির ভিড় এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রাজ্য গুলিকে বলা হয়েছে।