বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

ইসলামফোবিয়া রুখতে একযোগে কাজ করবে ইন্দোনেশিয়া ও তুরস্ক



জাকার্তা, ২৩ ডিসেম্বরঃ ইসলামফোবিয়া রুখতে যৌথভাবে পদক্ষেপ করবে তুরস্ক এবং ইন্দোনেশিয়া। মঙ্গলবার তুর্কি বিদেশমন্ত্রী মেভলুত কাভুসোগলু জাকার্তা সফরে গিয়ে সে দেশের বিদেশমন্ত্রী রেতনো মারসুদির সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকেই তিনি ইসলামফোবিয়া মোকাবিলায় বিশ্বের বৃহত্তম মুসলিম জনবহুল দেশ ইন্দোনেশিয়ার সহযোগিতা চান। তুরস্কের এই প্রস্তাবে সম্মত হন মারসুদি। কাভুসোগলু বলেন, সিরিয়া, মিশর, ফিলিস্তিন, সুদান, লিবিয়া, লেবানন, মালি, রোহিঙ্গা, উইঘুর বিশ্বের যে দিকেই তাকান দেখতে পাবেন শুধুই মুসলিমরা মার খাচ্ছেন। মুসলিমরা সর্বত্র বিদ্বেষ ও বৈষম্যের শিকার হচ্ছেন। এর অন্যতম কারণ হল, মুসলিমদের একটা বড় অংশ ইসলামের বুনিয়াদি শিক্ষা থেকে দূরে সরে গিয়েছেন। তাই ইসলামের দুশমনরা ইসলামফোবিয়া ছড়ানোর সুযোগ পেয়েছে।


এ প্রসঙ্গ তুলে ধরে তুর্কি বিদেশমন্ত্রী কাভুসোগলু ইন্দোনেশীয় বিদেশমন্ত্রীকে বলেন, আমরা যদি হাত গুটিয়ে বসে থাকি, তাহলে বিশ্বের মুসলিমরা আরও অসহায় ও কোণঠাসা হয়ে পড়বে। তাই এই দুঃসময়ে মুসলিম উম্মাহর পাশে দাঁড়াতেই হবে, তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। বিদ্বেষ, বৈষম্য, বঞ্চনা থেকে মুসলিম জাতিকে মুক্ত করতে হবে। একইসঙ্গে ইসলামফোবিয়ার বিরুদ্ধে একযোগে লড়াই করতে হবে। তিনি আরও বলেন, আমরা যদি নিজেদের মধ্যে বিভেদ-বিভাজন নিয়েই মত্ত থাকি, তাহলে ইসলামের শত্র‍ুরা আরও বেশি সুযোগ নেবে। এমনিতেই মুসলিম বিশ্বকে টুকরো টুকরো করে তাদেরকে দুর্বল করতে অহরহ ষড়যন্ত্র চলছে। সেই ষড়যন্ত্রের জাল ছিঁড়ে ফেলতে দুই শক্তিশালী মুসলিম দেশকে হাত মিলিয়ে কাজ করতেই হবে। 


মারসুদির সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলনে কাভুসোগলু এদিন আরও বলেন, আমরা একযোগে কাজ করলে ইসলামফোবিয়া মুখ থুবড়ে পড়বে। ইসলামের আদর্শ ও মূল্যবোধ রক্ষা করতে হলে এ ছাড়া উপায় নেই। ইন্দোনেশিয়া এবং তুরস্ক বর্তমান বিশ্বের দুটো গুরুত্বপূর্ণ দেশ। তাই বিশ্বজুড়ে মুসলিমরা মার খাচ্ছেন, মিথ্যা অপবাদ চাপিয়ে মুসলিমদেরকে সন্ত্রাসবাদী তকমা দেওয়া হচ্ছে, মুসলিমদের ওপর প্রাণঘাতী হামলা ক্রমেই বাড়ছে, এই পরিস্থিতিতে আমরা চুপ করে বসে থাকতে পারি না। ২০২০ সালে ইন্দোনেশিয়া-তুরস্কের মধ্যে দ্বিপাক্ষিক ও কূটনৈতিক সম্পর্কের ৭০বছর পূর্ণ হল। এই উপলক্ষ্যে আগামী মাসে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ইন্দোনেশিয়া সফরে যাবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only