মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০

শীতের সকালে কড়াইশুঁটির কচুরি , বানিয়ে ফেলুন ঝটপট

 



পুবের কলম ওয়েব ডেস্কঃ শীতকাল মানেই নতুন নতুন সবজি ও নতুন নতুন খাবারের বাহার। শীতকালে সহজেই পাওয়া যায়  বিভিন্ন শাক সবজি যা দিয়ে আপনি সহজেই রান্না করতে পারেন  রকমারি রেসিপি।
আর এসময় আপনার হাতের কাছেই থাকে মটরশুঁটি যা দিয়ে আপনি খুব সহজেই তৈরি করতে পারেন কড়াইশুঁটির কচুরি। মটরশুটির কচুরি অনেকভাবেই বানানো যায়। তবে আমি এখানে কড়াইশুঁটির কচুরি বানানোর সবচেয়ে  সহজ রেসিপি আপনাদের সামনে তুলে ধরলাম। চলুন এই রেসিপিটি বানাতে কিকি উপকরণ দরকার হয় ও কিভাবে বানাতে হয় তা  স্টেপ বাই স্টেপ দেখে নিই।

কড়াইশুঁটির কচুরি বানানোর উপকরণ :

১.  কড়াইশুঁটি ২৫০ গ্রাম


২. ময়দা ৫০০ গ্রাম


৩. আঁদা ১০ গ্রাম


৪. গোল মরিচের গুঁড়ো ১/৩ চা চামচ


৫. লবন পরিমান মত


৬. হিং ১/২ চা চামচ


৭. কাঁচা লঙ্কা ২- ৩ টি বা আপনি যেমন ঝাল খেতে পছন্দ করেন সেই অনুযায়ী


৮. ভাঁজার জন্য সাদা তেল


কড়াইশুঁটির কচুরি বানানোর নিয়ম :

প্রথমে কাঁচা মটরশুঁটি , লঙ্কা ও আদা এবং ১/২ কাপ জল একসঙ্গে করে মিক্সার মেশিনে দিয়ে  ভালো করে মিক্সিং করে নিন। মিক্সার মেশিন না থাকে শিলেও বেটে নিতে পারেন।  মনে রাখবেন মটরশুঁটি কিন্তু একদম মিহি করে বেঁটে নিতে হবে যাতে ওর মধ্যে দানা দানা ভাব না থাকে। দানা দানা থাকলে কচুরি ভালো হবে না।


এবার একটি পাত্রে ৫০০ গ্রাম ময়দা নিন।  এবার ময়দার সঙ্গে পরিমান মত লবন, এক চামচ সাদা তেল এবং হিং ভালো করে মিশিয়ে নিন। এখন বেটে রাখা কড়াইশুঁটি ময়দার সঙ্গে যোগ করে প্রথমে ভালো ভাবে মেশান যাতে কড়াইশুঁটি ময়দার সঙ্গে সব যায়গায় সমান ভাবে মিশে যায়। এবার ময়দা ভালোভাবে মেখে ময়ান তৈরি করে নিন। ময়দা একটু শক্ত করে মাখবেন। ময়দা ভালোভাবে মেখে একটি ডো তৈরি করে একটি ভেজা কাপড় দিয়ে ১০ থেকে ১৫ মিনিট ঢেকে রাখুন।


১০ থেকে ১৫ মিনিট পর ময়দা থেকে মাঝারি সাইজের লেচি কেঁটে নিন।  এবার লেচি গুলো হাতের তালুতে দিয়ে ভালোভাবে গোল গোল করে নিন।


এখন কড়াইতে পরিমান মত তেল নিয়ে গরম করুন। লেচিগুলো বেলন দিয়ে বেলে কড়াইতে দিন। এপিঠ ওপিঠ করে দুইপাশই ভালোভাবে খাস্তা (হালকা ব্রাউন) করে ভেজে নিন। এবার কড়াই থেকে তুলে একটি কিচেন পেপারের উপর রাখুন যাতে অতিরিক্ত তেল শুষে নেয়।


এখন আপনার প্রিয় কড়াইশুঁটির কচুরি তৈরি হয়ে গেছে। এখন এগুলি আলুর দম বা ঘুগনীর সাথে টমেটোর সস দিয়ে পরিবেশন করুন।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only