রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০

বছরের শেষ রবিবারে লাঞ্চে থাকুক নাহয় " মাটন ডাকবাংলো "

 


পুবের কলম রান্না বান্নাঃ রবিবারের দুপুরে লাঞ্চের জন্য আজ মেনুতে রাখতেই পারেন এই বিখ্যাত পদ।
হ্যাঁ মাটন ডাকবাংলোর কথা বলা হচ্ছে। কীভাবে বানাবেন? আর ভাবতে লাগবে না। আজকের রান্নাবান্না আড্ডায়  থাকছে এই মাটন ডাকবাংলোর রেসিপি। চলুন পড়েই ফেলি....

উপকরণঃ- মাটন (৫০০ গ্রাম), টক দই (১০০ গ্রাম), আদাবাটা (২ টেবিল চামচ), রসুনবাটা (২ টেবিল চামচ), পেঁপেবাটা (আধ কাপ), পেঁয়াজ কুচি (১ কাপ), টমেটো কুচি (১ কাপ), লঙ্কা গুঁড়ো (১ চা-চামচ), গোলচরিচ গুঁড়ো (১ চা-চামচ), গরমমশলা গুঁড়ো (২ চা-চামচ), মেথি (আধ চা-চামচ), তেজপাতা (২ টো), সরষের তেল (৬ টেবিল চামচ), ঘি (১ টেবিল চামচ), কেওড়ার জল (১ টেবিল চামচ), হলুদ গুঁড়ো (২ চা-চামচ), নুন (স্বাদমতো), আলু (৪ টুকরো), জল (৬ কাপ)।
সাজানোর জন্যঃ- শসা, টমেটো, ফ্রেশ ক্রিম (২ চা-চামচ)।

প্রণালীঃ- প্রথমে মাটনটা ধুয়ে একটা বড় পাত্রে রাখতে হবে। এবার মাটনে একে একে টক দই, ১ টেবিল চামচ আদাবাটা, ১ টেবিল চামচ রসুনবাটা, লঙ্কা গুঁড়ো, ১ চা-চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ সরষের তেল ও কেওড়ার জল দিয়ে ভাল করে মেখে ৫-৬ ঘণ্টা রেখে দিতে হবে। কড়াইতে বাকি তেলটা গরম করে তাতে আলুর টুকরোগুলো লাল করে ভেজে তুলে নিতে হবে। এবার ওই তেলেই ঘি গরম করে মেথি আর তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচিটা দিন এবং বাদামি করে ভেজে নিন। তারপর একে একে বাকি আদাবাটা, রসুনবাটা, পেঁপে বাটা ও টমেটো কুচি দিয়ে খানিকক্ষণ ভাজতে হবে। তেল ছাড়তে শুরু করলে এর মধ্যে নুন, হলুদ, গরমমশলা গুঁড়ো, গোলচরিচ গুঁড়ো দিয়ে কষিয়ে ২ কাপ জল ঢেলে দিন এবং ঢাকা দিয়ে ৫ মিনিট রাখুন। পরে ঢাকনা খুলে ওর মধ্যে ম্যারিনেট করা মাটনটা দিয়ে মিনিট দশেক কষাতে হবে। কষানো হয়ে গেলে ভাজা আলুগুলো ওর মধ্যে তুলে দিয়ে বাকি জলটা দিয়ে দিন এবং ঢাকনা চাপা দিয়ে আঁচ কমিয়ে রাঁধুন। মাটন আর আলু সেদ্ধ হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ক্রিম, শসা এবং টমেটো দিয়ে ইচ্ছেমতো সাজিয়ে গরম ঘি-ভাতের সঙ্গে পরিবেশন করুন।



তবে বলা বাহুল্য যে অনেকেই মাটনে ডিমের গন্ধ পছন্দ করেন না তাই এই ডাকবাংলো রেসিপিটিতে ডিম ব্যবহার উল্লেখ নেই । তবে কেউ চাইলে দিতেই পারেন। সেক্ষেত্রে লাগবে ২ টো সেদ্ধ ডিম। যেটা আলু ভাজার সময়ই ভেজে নিতে হবে। ভাজা ডিমটা লম্বালম্বি চিরে নিন। মাংস সেদ্ধ হওয়ার পর ভাজা ডিম দিয়ে ২ মিনিট ঢাকনা দিয়ে রাখতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only