মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০

করোনায় নতুন উপসর্গ, মারাত্মক ছত্রাক কেড়ে নিতে পারে দৃষিশক্তি

 


নয়াদিল্লি, ১৫ নভেম্বরঃ করোনা থেকে মুক্ত হওয়ার পরও নানান উপসর্গ দেখা দিচ্ছে আক্রান্তদের। ডাক্তাররা প্রথম থেকেই এ ব্যাপারে সতর্ক করেছেন। সম্প্রতি এমনই এক দুর্লভ এবং মারাত্মক ছত্রাকের আগমন ঘটেছে যার প্রভাবে দৃষ্টিশক্তি হারাচ্ছে মানুষ। এরফলে, নাক এবং থুতনির হাড়ে প্রাথমিক প্রভাব পড়ে। কিছু কিছু ক্ষেত্রে ছত্রাকটি আক্রান্তের মস্তিষ্কেও প্রভাব ফেলে। এসব ক্ষেত্রে অর্ধেক আক্রান্তেরই মৃত্য‍ু হয়। এই ছত্রাককে ব্ল্যাক ফাংগাস বা মাইকোরমাইকোসিস বলা হয়। দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালে গত ১৫ দিনে প্রায় ১৩টি এমনই রোগীর সন্ধান মিলেছে। 


মাইকোরমাইকোসিসকে আগে জাইগোমাইকোসিস বলা হত। এটি একটি সংক্রমণ যার কারণ মিউকোরসিটিস। যাদের স্বাস্থ্যসংক্রান্ত সমস্যা রয়েছে অথবা যাদের শরীরে জীবাণু এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কম তারাই সাধারণত সংক্রমিত হন। হাসপাতাল আধিকারিকরা সোমবার জানান,  চোখ-নাক-গলা (ইএনটি) চিকিৎসকরা গত ১৫ দিনে এরকমই ১৩ জন রোগীর সন্ধান পেয়েছেন। 


আধিকারিকরা বলেন এই রোগ দুর্লভ হলেও নতুন নয়। নতুন হল কোভিড-১৯ আক্রান্তদের ওপর এই ছত্রাকের আক্রমণ। এই রোগে আক্রান্তদের ৫০ শতাংশ ক্ষেত্রেই দৃষ্টিশক্তি চলে যায়। ইএনটি সার্জন কালচারের নমুনা সংগ্রহ করে চিকিৎসা করলে দৃষ্টিশক্তি বাঁচানো সম্ভব। এই রোগ যদি মস্তিষ্ক পর্যন্ত পৌঁছয় তাহলে মৃত্য‍ুও হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only