রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০

৫জি বাজারে আনতে তৈরি ট্রাই, জিও সংস্থাও প্রস্তুত কিন্তু বাকি সংস্থাগুলোর কি অবস্থা?

 



নয়াদিল্লি,১৩ নভেম্বরঃ ২জি স্পেকট্রাম কেলেঙ্কারি সারা দেশে পরিচিতি লাভ করে। ৩জি কবে লঞ্চ হল কবে চলে গেল জানাও গেল না। ৪জি-কে আমরা এখনও  মোবাইলে আবদ্ধ রেখেছি। এবার পালা ৫জি-র। সরকার ২০২০ সালেই দেশে ৫জি শুরুর লক্ষ্যমাত্রা রেখেছিল, কিন্তু এখনও  স্পেকট্রামের নিলামী হল না।অন্যদিকে মুকেশ আম্বানি বারবার বলছেন, ওনার সংস্থা জিও আগামী বছরে ৫জি সার্ভিস শুরু করবে। কিন্তু সত্যিই এমনটা সম্ভব? জিও ছাড়া বাকি সংস্থাগুলির প্রস্তুতি কতটা? এরচেয়েও বড় প্রশ্ন নীলামিতে এত দেরি কেন?

আগস্ট ২০১৮ টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) ৫জি স্পেকট্রামের নিলামির প্রস্তাব দিয়েছে। ট্রাই ৫জির জন্য ৩৪০০ থেকে ৩৬০০ এমএইচজেড ব্যাণ্ডের স্পেকট্রাম বিক্রির প্রস্তাব দিয়েছে। ট্রাই স্পেকট্রামের ইউনিট প্রতি দাম ধার্য করেছে ৪৯২ কোটি টাকা। সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (সিওএআই) এই মূল্যকে যথেষ্ট বেশি বলে মনে করে। সিওএআই এর মতে, অন্যান্য দেশের চেয়ে ভারতের স্পেকট্রামের মূল্য ৪০-৫০ শতাংশ বেশি।

জিও ছাড়া অন্যান্য সমস্ত সংস্থাই এই মূল্যকে যথেষ্ট বেশি বলে আপত্তি জানিয়েছে। টেলিকম সংস্থার একটি কমিটি ৫জির জন্য সস্তা স্পেকট্রামের আবেদন করেছে।

ট্রাইয়ের প্রস্তাব মতো ২০২০ সালেই ৫জি স্পেকট্রামের নিলামি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারীর কারণে নিলামি সম্ভব হয়নি। ২০২১ এই নিলামি হতে পারে।

স্পেকট্রামের মূল্য এত বেশি হওয়ায় টেলিকম সংস্থাগুলি চিন্তা ব্যক্ত করেছে। কিন্তু ট্রাই এই মূল্যই সঠিক বলে মনে করে। স্পেকট্রামের দামে কোনও কাটছাঁট করা হবে না এ কথাও ৪ মার্চ সরকার লোকসভাতে স্পষ্ট করে দেয়। ৫জি স্পেকট্রামে মূল্য নিয়ে জিও-র কোনও আপত্তি নেই। বাকি দুই বড় টেলিকম সংস্থা ভোডা-আইডিয়া এবং এয়ারটেলের আপত্তি স্পষ্ট। এর কারণও সঙ্গত। প্রথমত এই দুই সংস্থা লোকসানে চলছে। সেপ্টেম্বরের ত্রৈমাসিকে ভোডা-আইডিয়া ৭,২১৮ কোটি এবং এয়ারটেল ৭৬৩ কোটি টাকার লোকসান হয়েছে। দ্বিতীয়ত এই দুই সংস্থা দেনায় ডুবে আছে। সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত এয়ারটেলের ৮৮, ২৫১ কোটি এবং ভোডা-আইডিয়ার ১.১৪ লক্ষ কোটি টাকা বাজারে ঋণ রয়েছে। ঋণের ভারে জর্জরিত এই বৃহৎ টেলিকম সংস্থাগুলি ৫জি স্পেকট্রাম কিনতে পারবে না এবং ট্রাই যদি স্পেকট্রামের ঘোষিত মূল্য ধার্য রাখে  তাহলে ভোডা-আইডিয়া এবং এয়ারটেল নিলামিতে অংশগ্রহণও করবে না। এর ফলে জিওর জন্য রাস্তা তৈরি হয়ে যাবে অতি সহজেই।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only